অগাস্টের দ্বিতীয় সপ্তাহে শুরু মাধ্যমিক, জুলাইয়ের শেষে হবে উচ্চমাধ্যমিক, নবান্নে ঘোষণা মুখ্যমন্ত্রীর

বেশ কয়েকদিন ধরেই মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে ধোঁয়াশা সঞ্চার হয়েছিল। আজ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন যে ‘জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চমাধ্যমিক পরীক্ষা। অগাস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা।’এই লকডাউনের মধ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

শিক্ষা মন্ত্রী বেশ কয়েকদিন আগেই জানিয়ে দিয়েছিলেন যে এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত জানানো হবে। আজ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন, যে জুলাইয়ের শেষে মাধ্যমিক পরীক্ষা এবং আগস্টের দ্বিতীয় সপ্তাহেই উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে।

এর পাশাপাশি মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা আগের মত তিন ঘণ্টায় নেওয়া হবে না। পরীক্ষা নেওয়া হবে দেড় ঘণ্টায়। এর পাশাপাশি মমতা ব্যানার্জি আরও জানিয়েছেন যে ‘উচ্চমাধ্যমিকে ১৫টি আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে। বাকি বিষয়ের নম্বর স্কুলের পরীক্ষার ভিত্তিতে।’ কোন কোন বিষয়ে পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়ে মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘নিজের স্কুলেই মাধ্যমিক পরীক্ষা হবে। মাধ্যমিকে ৭টি মূল বিষয়ের পরীক্ষা নেওয়া হবে।

বাকি বিষয়ে স্কুলের পরীক্ষার ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। ৩ ঘণ্টার আবশ্যিক বিষয়ের পরীক্ষা দেড় ঘণ্টায় হবে।’এই বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১২ লক্ষ। উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীর সংখ্যা সাড়ে ৮ লক্ষ। প্রতিবছর রাজ্যের মাধ্যমিক পরীক্ষা হয় ফেব্রুয়ারি মাসে এবং উচ্চ মাধ্যমিক শুরু হয় মার্চ মাস থেকে। করোনার জন্য পিছিয়ে দেওয়া হয় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক হওয়ার কথা ছিল ১ থেকে ১০ জুন পর্যন্ত। উচ্চ মাধ্যমিক ১৫ জুন থেকে। কিন্তু রাজ্যে করোনা পরিস্থিতি আরও খারাপ হওয়ায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল।