লাগবে না কোন লাইসেন্স, মাত্র 7 টাকার বিদ্যুৎ খরচে বাইক ছুটবে 100 কিলোমিটার সম্পূর্ণ মেড ইন ইন্ডিয়া

যেভাবে দিন দিন জ্বালানির দাম বাড়ছে তাতে আগামী ভবিষ্যৎ বিদ্যুতিক গাড়ির প্রতি ঝোঁক দেখাতে শুরু করেছে, ইতিমধ্যে একাধিক বিদ্যুতিক গাড়ি লঞ্চও করা হয়েছে। তাছাড়া বিশ্বজুড়ে ইদানিং পেট্রোল-ডিজেলের দাম আকাশ ছোঁয়া ফলে মানুষ আরো বেশি ঝুঁকছে ব্যাটারি চালিত গাড়ি বা বাইকের দিকে ধ্যান দিতে শুরু করেছে। আর এবার সেই কথাকেই মাথায় রেখে ইলেকট্রিক বাইক লঞ্চ করল হায়দ্রাবাদের অটোমোবাইল স্টার্টআপ সংস্থা যার নাম Atum 1.0, বলে রাখি এই সংস্থার দাবি দেশের মধ্যবিত্ত মানুষের কথা মাথায় রেখেই এই ইলেক্ট্রিক বাইকটি বাজারে এনেছে সেই সংস্থা।

এই বাইকটি লিথিয়াম আয়ন ব্যাটারি দ্বারা পরিচালিত হবে এবং এটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় 25 কিলোমিটার, এই বাইকটিকে একবার সম্পূর্ণ চার্জ করতে সময় লাগবে 4 ঘন্টা। এই বাইক প্রস্তুতকারী সংস্থা দাবি এই ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ করতে খরচ হবে মাত্র 1 ইউনিট বিদ্যুৎ। আর একবার এটির ব্যাটারি ফুল চার্জ হয়ে গেলে টানা 100 কিলোমিটার পর্যন্ত ছুটতে পারবে এটি। অর্থাৎ এক্ষেত্রে আপনি মাত্র 7 টাকা থেকে 10 টাকা বিদ্যুৎ খরচ করে 100 কিলোমিটার মাইলেজ পেয়ে যাবেন এই Atum 1.0 তে, তাছাড়া এই বাইকটিতে রয়েছে ক্লাসিক লুক, এলইডি লাইট, ইন্ডিকেটরের মতো সমস্ত রকম প্রয়োজনীয় জিনিস যেগুলো একটি ইলেকট্রিক্যাল বাইকেই মধ্যে থেকে থাকে।

 

এই বাইকটি দেখতে অনেকটা সাইকেলের মতো এবং এই বাইকের মধ্যে যে ব্যাটারি গুলি রাখা হয়েছে তার ওজন মাত্র 6 কেজি ফলে গাড়িটির ওজন অত্যন্ত কম, যার ফলে যেকোনো ব্যক্তি এই গাড়িটিকে চালাতে পারবেন।তাছাড়া গাড়িটির মধ্যেই রয়েছে থ্রি পিন সকেট এর চার্জার তার সঙ্গে একটি LED লাইট, এর পাশাপাশি অত্যাধুনিক টায়ার। আর সবার চেয়ে আশ্চর্য বিষয় হল এই ইলেক্ট্রিক্যাল বাইকটি চালানোর জন্য প্রয়োজন পড়বে না কোনো লাইসেন্স এর। প্রায় তিন বছরের কঠোর পরিশ্রম করার পর এই হায়দ্রাবাদের অটোমোবাইল সংস্থা তৈরি করতে পেরেছে এই ইলেক্ট্রিক বাইকটি এই ইলেক্ট্রিক বাইকের দাম রাখা হয়েছে মাত্র 50 হাজার টাকা। তাই এক কথায় বলা যেতে পারে সকলের কেনার সাধ্যের মধ্যেই রয়েছে এই ইলেক্ট্রিক্যাল বাইকটি।