মেড ইন চায়না গাড়ি বিক্রি করছে ভারতে! এলন মাস্ককে ভয়ানক হুঁশিয়ারি দিলো মোদি সরকার

ইলেকট্রিক গাড়ি (electric vehicles) নির্মাতা টেসলার (Tesla) মেড ইন চায়না গাড়ি ভারতে প্রবেশ করবে না। কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরির মতে, এই বিষয়ে টেসলাকে নির্দেশও দেওয়া হয়েছে। ভারত সরকার যা বলেছিল: কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকরি, ‘ইন্ডিয়া টুডে কনক্লেভ ২০২১’ -এ বক্তব্য দেওয়ার সময় বলেছিলেন, “আমি টেসলাকে বলেছি যে ভারতে বৈদ্যুতিক গাড়ি বিক্রি করবেন না যা চীনে তৈরি হয়। আপনার ভারতের মধ্যে বৈদ্যুতিক গাড়ি তৈরি করা উচিত। আমাদের ভারত থেকে গাড়ি তৈরি ও রপ্তানি করা উচিত। ”

গডকরি আরও বলেন, “আপনি (টেসলা) যা সমর্থন চান তা আমাদের সরকার সরবরাহ করবে।” এর পাশাপাশি, নীতিন গডকরি টাটা মোটরস দ্বারা নির্মিত বৈদ্যুতিক গাড়িগুলিকেও সমর্থন করেছেন। তিনি বলেছিলেন যে টাটা মোটরস দ্বারা নির্মিত বৈদ্যুতিক গাড়িগুলি টেসলা গাড়ি এর চেয়ে কম ভাল নয়।

করমুক্তির বিষয়ে কথা বলা: আসুন আমরা আপনাকে বলি যে টেসলা তার বৈদ্যুতিক গাড়ির মাধ্যমে ভারত এর অটো শিল্প তে প্রবেশ করার প্রস্তুতি নিচ্ছে। এর আগে, টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক (Alone Mask) ভারত সরকার এর কাছে আমদানি শুল্ক কমানোর দাবি করেছিলেন। এলন মাস্ক বলেছিলেন যে ভারতে আমদানি শুল্ক অনেক বেশি। এই বিষয়ে, সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গডকরি বলেছেন যে কর ছাড়ের দাবির বিষয়ে তিনি এখনও টেসলার কর্মকর্তাদের সাথে আলোচনা করছেন।

Advertisements

টেসলার ভারতে যাওয়ার রাস্তা সহজ হবে! এলন মাস্কের দাবি বিবেচনা করে সরকার বর্তমানে, ভারত ৪০,০০০ ডলারের বেশি মূল্যের একটি সম্পূর্ণ আমদানি করা গাড়ির উপর CIF (খরচ, বীমা এবং মালবাহী) সহ ১০০ শতাংশ আমদানি শুল্ক আরোপ করে। এর চেয়ে কম দামের গাড়িতে আমদানি শুল্ক আরোপিত হয় ৬০ শতাংশ হারে। দেশে বিক্রি হওয়া বেশির ভাগ গাড়ির দাম ২০,০০০ ডলারেরও কম। এর মধ্যে ভারতে বৈদ্যুতিক যানবাহন বিক্রিও প্রান্তিক। এখানে আপনাকে জানিয়ে রাখি যে ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম গাড়ির বাজার যেখানে প্রায় ৩০ লক্ষ গাড়ির বার্ষিক বিক্রয় হয়।

Advertisements