যোগীর রাজ্যে লাগু করা হল নয়া ফরমান এবার থেকে লুঙ্গি পরে ট্রাক চালালে করা হবে 2000 টাকার জরিমানা

এই কথা হয়তো কারো জানতে বাকি নেই যে গত 1 ই সেপ্টেম্বর থেকে দেশজুড়ে নতুন মোটরযান আইন চালু করা হয়েছে। আর এর ফলেই দেশজুড়ে বিপাকে পড়েছেন অনেক বাইক আরোহীরা। তবে এবার উত্তরপ্রদেশে ছাড়া পেল না ট্রাকচালকরা এই নতুন আইন থেকে।উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ট্রাকচালকদের জন্য নতুন পোশাক বিধি বেধে দিলেন। আর সেই পোশাক বিধি না মানা হলে করা হবে ট্রাক চালকদের মোটা অঙ্কের জরিমানা। উত্তর প্রদেশের সরকার মোটরযান আইনের সঙ্গে নতুন ফরমান জারি করেছেন।

উত্তরপ্রদেশের বিধানসভায় নতুন মোটরযান আইনের সঙ্গে একটি অতিরিক্ত সংশোধনী জোড়া হয়েছে। এই সংশোধনী আইনে বলা হয়েছে যে ফুল প্যান্ট এর সঙ্গে শার্ট বা টি-শার্ট পরেই ট্রাক চালাতে হবে। আর পায়ে চটি নয় থাকতে হবে জুতো। সরকারের তরফ থেকে জানানো হয়েছে এই পোশাক বিধি আগেও ছিল তবে সেটা সরকারিভাবে লাঘু করা হয়নি। মূলত গেঞ্জি এবং লুঙ্গি পড়া ট্রাকচালকদের আটকাতে এই আইন করা হয়েছে বলে আপাতত মনে করা হচ্ছে।

যেমন কী আমরা সকলেই জানি গোটা দেশের ট্রাকচালকদের পছন্দের পোশাক হল লুঙ্গি আসলে দিনের পর দিন তাদের গাড়ির মধ্যেই থাকতে হয়, চালক ও খালাসি উভয়কেই।তাই তাদের পছন্দের পোশাক খোলা মেলা লুঙ্গি ও গেঞ্জি তবে শুধু যে উত্তরপ্রদেশের নয় সারাদেশেই ট্রাক চালকদের পছন্দের পোশাক হল এই লুঙ্গি। কিন্তু এই নতুন আইনে যোগী রাজ্য অর্থাৎ উত্তরপ্রদেশে আর লুঙ্গি পড়ে আর ট্রাক চালানো যাবে না। এই আইন স্কুল ভ্যান এবং সরকারি গাড়ি চালকদের মধ্যেও লাগু করা হয়েছে।

এই প্রসঙ্গে রাজ্যের ট্রাফিক এএসপি পূর্ণেন্দু সিং বলেন সাল 1989 থেকেই পোশাক বিধি লংঘন করলে জরিমানার পরিমাণ 500 টাকার রীতি চালু করা ছিল।তবে এবার সেই জরিমানার পরিমাণ কে বাড়িয়ে দুই হাজার টাকা করা হয়েছে। আর যারা এই আইনকে ভাঙবে তাদের এই টাকা ফাইন স্বরূপ দিতে হবে।আপাতত, 1 সেপ্টেম্বর থেকে দেশজুড়ে নতুন মোটরযান আইন চালু করা হয়েছে। কবে এখনো পশ্চিমবঙ্গে লাগু করা হয়নি এই নিয়ম। আরো একবার মনে করিয়ে দি এই নতুন আইন অনুযায়ী মদ্যপ অবস্থায় গাড়ি চালালে জরিমানা 2000 টাকা থেকে বাড়িয়ে 10,000 টাকা করা হয়েছে।

কোনও এমারজেন্সি গাড়িকে রাস্তা না ছাড়লে 5000 টাকা জরিমানা দিতে হবে। এর আগে দিতে হত 1000 টাকা। বিনা হেলমেটে গাড়ি চালালে দিতে হবে 1000 টাকা জরিমানা। পাশাপাশি তিনমাসের জন্য লাইসেন্স বাজেয়াপ্ত করা হবে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close