ফের LPG-র মূল্যবৃদ্ধি! প্রতি সিলিন্ডার পিছু 50 টাকা করে বাড়লো রান্নার গ্যাসের দাম

গ্যাস সিলিন্ডারে ভর্তুকি

ফের এলপিজির (lpg) মূল্যবৃদ্ধি। মধ্যরাত থেকে দিল্লিতে সিলিন্ডার পিছু ৫০ টাকা করে দাম বাড়ছে। এর ফলে দিল্লিতে (delhi) ডোমেস্টিক সিলিন্ডারের (domestic cylinder) দাম হচ্ছে ৭৬৯ টাকা। রাত ১২ টা থেকে এই বর্ধিত মূল্য  কার্যকর হবে বলে জানা গিয়েছে। কলকাতায় এই দাম ৭৪৫.৫০ টাকা থেকে বেড়ে হচ্ছে ৭৯৫.৫০ টাকা।

২০২০ এর ডিসেম্বরে ডোমেস্টিক এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছিল ৫০ টাকা।  এরপর ১৬ ডিসেম্বর ফের ৫০ টাকা বাড়ে গ্যাসের দাম,  আন্তর্জাতিক বাজারে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির জন্য এই দাম বাড়ছে৷  ভর্তুকি বিহীন ১৪.২ কেজি সিলিন্ডারের দাম ৬৪৪ টাকা থেকে বেড়ে হয় ৬৯৪ টাকা। রাষ্ট্রায়ত্ত তেলসংস্থাগুলির তরফে মূল্যবৃদ্ধির নোটিশে তেমন জানানো হয়েছিল। ২০২০ এর  জুলাই থেকে সিলিন্ডারের দাম ছিল ৫৯৪ টাকা।

 

গতবছর ২০২০ এর  মে মাস থেকে এলপিজি গ্রাহকরা ভর্তুকি পাননি। শুধু তাই নয়,  ভর্তুকি বাবদ কত টাকা গ্রাহকরা পাবেন, তা নিয়ে নির্দিষ্ট করে কিছু জানায়ওনি তেলসংস্থাগুলি। করোনা আবহে আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমছিল৷ দেশেও তেলের দাম বাড়ে৷  ফলে ভর্তুকি আর বাজারের মধ্যে সমতা চলে এসেছিল।

Reliance Jio-র দুর্দান্ত অফার! মিলবে 3 জিবি ডাটা সহ আনলিমিটেড কলের সুবিধা

চার মেট্রো শহরে এলপিজির দাম বৃদ্ধি হয়েছিল ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি। সেই সময় ভর্তুকি বিহীন এলপিজির দাম প্রতি সিলিন্ডার পিছু ২৫ টাকা বেড়েছিল৷ বর্তমানে সরকার ১২ মাসে ১২ টি সিলিন্ডার ভর্তুকি দেয়৷  এরপর গ্যাস নিতে চাইলে তা ভর্তুকি বিহীনের আওতায় চলে যায়।

১৯ কেজির বানিজ্যক এলপিজি সিলিন্ডারের মূল্য ৯.৫০ টাকা কমেছে৷  দাম হয়েছে, ১,৫৮৯ টাকা। কেন্দ্র সরকার রান্নার গ্যাসের ওপর থেকে ভর্তুকি পুরোপুরি তুলে দেওয়ার পক্ষে। অনেকেই মনে করছেন, ধীরে ধীরে দামবৃদ্ধি করে এভাবে ভর্তুকি তোলার পথেই হাঁটছে সরকার।