আবার সস্তা হল রান্নার গ্যাসের দাম, সিলিন্ডার প্রতি ৩০ টাকা কমলো…

১ ফেব্রুয়ারি শুক্রবার মাসের প্রথম দিনকে কেন্দ্র করে ফের কমলো গ্যাসের দাম। এবং আপনার বাড়িতে যদি ভারত গ্যাস অথবা ইন্ডিয়ান গ্যাস থেকে থাকুক না কেন এ খবরটা সম্পূর্ণ আপনার জন্য। বিগত কিছুদিন থেকে পেট্রোল,ডিজেল এবং গ্যাসের দাম কমে আসছে বিশেষজ্ঞরা জানিয়েছিলেন ফেব্রুয়ারি মাস পড়তেই গ্যাস এবং জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে , কিন্তু এবার উল্টে গ্যাসের দাম অনেকটাই এক ধাপে কমে গেল। আর গ্যাসের দাম আরেক বার কমায় সাধারণ মানুষ অনেকটাই রেহায় পেয়েছে। গ্যাস কোম্পানিগুলি বৃহস্পতিবার রান্নার গ্যাসের (এলপিজি) মূল্য ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার প্রতি ১.৪৬ টাকা এবং বিনা ভর্তুকি সিলিন্ডার প্রতি ৩০ টাকা কমিয়েছে।

ইতিমধ্যে এই গ্যাসের দাম কমার ফলে ভর্তুকি যুক্ত গ্যাসের দাম দিল্লিতে দাঁড়িয়েছে ৪৯৩.৫৩ টাকা এবং ভর্তুকি বিহীন গ্যাসের দাম হয়েছে ৬৪৯ টাকা , আর এই মূল্য তথা ১ই ফেব্রুয়ারী শুক্রবার থেকে থেকে কার্যকরী করা হয়েছে। সাধারণত সরকারের করের ছাড় এবং আন্তর্জাতিক বাজারে জ্বালানি মূল্যের কমার কারনেই গ্যাসের দাম এতটা কমেছে। আপনাদের জানিয়ে দেই, বিগত মাসে গ্যাসের দাম তিন বার কমেছে। বিগত মাসের গ্যাস কম্পানি গুলি ভর্তুকিযুক্ত সিলিন্ডার এর পেছনে ৬.২৫ টাকা এবং ৫.৯১ টাকা দাম কমিয়েছিল। আইওসি (IOC) অর্থাৎ ইন্ডিয়া অয়েল কর্পোরেশন এর মত অনুযায়ী গ্যাসের দাম কমার আগে দিল্লিতে ভর্তুকি যুক্ত গ্যাসের দাম ছিল ৪৯৪.৯৯ টাকা । আর একই সময় ভর্তুকি যুক্ত গ্যাসের দাম ছিল ৬৮৯ টাকা । আমাদের ভারতীয় সরকার বাৎসরিক ১২ টি সিলিন্ডারের ভর্তুকি গ্যাসের গ্রাহকদের ব্যাংক একাউন্টে দিয়ে থাকে।

আর এবার থেকে সরকার গ্যাসের ভর্তুকি প্রতি পিছু ১৬৫.৪৭ টাকা দেবে । বিগত মাসে জ্বালানির দাম কয়েক বার কমায় অনেকটাই স্বস্তির নিঃশ্বাস নিয়েছে সাধারণ মানুষ। এছাড়াও কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে গ্যাসের দাম আরো কমানোর আশঙ্কা রয়েছে। সুতরাং বন্ধুরা এই বিষয়ে আপনাদের কি মতামত তা আমাদের অবশ্যই জানাবেন। আর এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের TheIndiaNews পেজটিতে।