নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের জন্য সুখবর! এবার এক ধাক্কায় অনেকখানি কমলো গ্যাসের দাম…

দেশজুড়ে করোনা ভাইরাসের প্রকোপ সকলের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে, দেশজুড়ে করা হয়েছে লকডাউন যার জেরে বন্ধ রয়েছে সমস্ত কল- কারখানা, ব্যবসা-বাণিজ্য।আর এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে যদি কোন শ্রেণীর মানুষ তারা হলো নিম্ন ও মধ্যবিত্ত মানুষেরা। তবে আজকে যে খবরটি বেরিয়ে এলো সেটা কিছুটা হলেও মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের কাছে স্বস্তির খবর হতে পারে।

আজ পয়লা এপ্রিল বুধবার দিন থেকে কলকাতায় রান্নার গ্যাসের দাম কমানো হল 65 টাকা কলকাতায় ভর্তুকি বিহীন 14.2 কেজি ওজনের এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম হল 774 টাকা 50 পয়সা যেখানে এর আগে এই 14.2 কেজি গ্যাসের দাম ছিল 839 টাকা 50 পয়সা। আর এটি চার মাস পর হবে যখন এলপিজি গ্যাসের দাম আবার 700 টাকা ঘরের কাছাকাছি এলো। এই নিয়ে টানা দুইমাস গৃহস্ত এলপিজি সিলিন্ডারের দাম কমানো হল কলকাতায় 19 কিলো নন ডোমেস্টিক সিলিন্ডারের দাম এপ্রিলে 101 টাকা 50 পয়সা কমেছে এবং যার ফলে বর্তমান ওই সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে 1348 টাকা 50 পয়সা।

তবে এখনো পর্যন্ত এই বিষয়ে রাষ্ট্রয়ত্ত তেল বিপণনকারী সংস্থাগুলি একথা স্পষ্ট করেনি যে এবার থেকে এপ্রিলের সিলিন্ডার পিছু গ্রাহকেরা কত টাকা ভর্তুকি পাবেন এরজন্য।শুধু গ্যাসের ক্ষেত্রে নয় এবার দাম পরিবর্তিত হয়েছে জ্বালানি দামেও, আর এপ্রিলের প্রথম দিনেই একবারে এক টাকা দাম বাড়ালো এর। তবে যেভাবে দাম কম ছিল তা কখনো 10 পয়সা কখনো বা 5 পয়সা তবে গত 15 দিন ধরে দাম কমা বা বৃদ্ধি কিছু হয়নি শেষ পর্যন্ত এক প্রকার দাম পরিবর্তন হলো যেটা পেট্রোলের দাম এর মত, তাই এবার দাম বৃদ্ধি পেল 1.01 টাকা।

যেখানে আজ কলকাতায় পেট্রোলের দাম চলছে 73.30 টাকা। যেহেতু এই মুহূর্তে গোটা বিশ্বজুড়েই লকডাউন চলছে তাই এরকম পরিস্থিতিতে গাড়ি কম চলছে তাই অপরিশোধিত তেলের দাম কম রয়েছে।তবে এমন সময় কিভাবে কলকাতায় পেট্রোলের দাম বাড়লো তার ব্যাখ্যা দিতে গিয়ে বিশেষজ্ঞরা স্পষ্ট জানাচ্ছে যে হারে শুল্ক বাড়িয়ে রাখা হয়েছিল কেন্দ্রের পক্ষে তারই জেরে দেরিতে হলেও শেষ পর্যন্ত দাম বাড়ানো হলো আর এটাই হওয়ার ছিল নাকি এমনটাই দাবি তাদেরও।এতদিন ধরে কোন প্রকারে আটকে ছিল কলকাতাতে সেই দাম তবে এবার একধাক্কায় সোজা বেড়েছে পেট্রোলের দাম, আর বর্তমানে যার দাম বেড়ে দাঁড়ালো 73 টাকার ঘরে।অন্যদিকে ঠিক একইভাবে ডিজেলের দামও এক টাকা বেড়েছে এতদিন ধরে ডিজেলের দাম ছিল 64 টাকা 62 পয়সা তবে এবার থেকে ডিজেলের দাম হয়েছে 65 টাকা 62 পয়সা।