ব্যবসার জন্য লোন খুঁজছেন মিলছে না সুফল! মাত্র এক ক্লিকেই Facebook দিচ্ছে ৫০ লক্ষ টাকার লোন

করোনা কালীন পরিস্থিতিতে অন্যান্য দেশের মতো ভারতে অর্থনৈতিক পরিকাঠামো খুবই ক্ষতিগ্রস্ত হচ্ছে। সাধারণ মানুষ আর্থিকভাবে খুব খারাপ একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে । বেসরকারি প্রতিষ্ঠান অনেকেরই চাকরি চলে যাচ্ছে। আবার বেতন কমে যাচ্ছে অনেকেরই।এই পরিস্থিতিতে অনেকেই ব্যবসার দিকে ঝুঁকছে। কিন্তু শুধু ব্যবসা করব বললেই তো হবে না প্রয়োজন পুঁজির । কিন্তু এই পুঁজির সহজ সন্ধান কি হতে পারে।

পুঁজির জন্য সাধারণ মানুষের একমাত্র ভরসা ব্যাংকের বন্ধক মারফত লোন নেওয়া। তবে এবার ব্যাংকের দোরগোড়ায় যেতে হচ্ছে না । বড়োসড়ো স্বস্তির কথা শোনাচ্ছে ফেসবুক। ব্যবসার জন্য নাকি ফেসবুক তরফ থেকে টাকা যোগান দেয়া হবে । কিন্তু কীভাবে হতে পারে এই পদ্ধতি !!? হ্যাঁ ঠিকই শুনেছেন ছোট ব্যবসায়ীদের জন্য এবার লোন দেবে ফেসবুক কোনরকম বন্ধক ছাড়াই পেতে পারেন এই লোন । জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়া পাঁচ দিনের মধ্যে গ্রাহকদের লোন দেওয়ার কথা বলেছে। Facebook

বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে পাওয়া খবরে জানা যাচ্ছে ফেসবুক এখন শুধুমাত্র আর সোশ্যাল নেটওয়ার্কিং সাইট নয়। ধীরে ধীরে ভারতের লোন সেক্টরে নিজেদের জায়গা করে নিতে চলেছে এই অ্যাপটি। প্রথমদিকে, স্মল বিজনেস পলিসি ক্ষেত্রে লোন নিয়ে আসার কথা জানা যাচ্ছে এই পুরো ব্যবস্থাটি চালানোর জন্য ফেসবুক indifi নামক একটি সংস্থার সাথে চুক্তি করছে। সমস্ত কর্মসূচির জন্য ফেসবুক নিজে থেকেই সংস্থার সাথে যোগাযোগ করিয়ে দেবে। ফেসবুক থেকে আরও জানানো হচ্ছে সর্বোচ্চ ৫০লাখ পর্যন্ত লোন পাওয়া যাবে।

মূলত ছোট ব্যবসায়ীদের সাহায্যের জন্য এই স্কিম চালু করা হচ্ছে। যাতে এই সমস্ত ছোট ব্যবসায়ীদের কোনরকম বন্ধক দিতে হচ্ছে না এবং আবেদন করার আজ দিনের মধ্যেই লোন পেতে পারে ব্যবসায়ীরা। এই লোনের ক্ষেত্রে গ্রাহকদের সুদ দিতে হচ্ছে ১৭ থেকে ২০ শতাংশ পর্যন্ত এবং এতে কোন প্রসেসিং চার্জ লাগবে না।

লোন পেতে গেলে গ্রাহকদের কিছু ডকুমেন্টস জমা দিতে হবে এবং সেই ডকুমেন্টস পরীক্ষা করার পরই লোন পেয়ে যাবে গ্রাহকরা। মহিলা গ্রাহকদের জন্য বেশ কিছু সুযোগ-সুবিধা আলাদাভাবে থাকছে এবং সুদের ছাড় দেওয়া হবে মহিলাদের।এতে ফেসবুককে কোন টাকা দিতে হবে না । পুরো বিষয়টিই ফেসবুক সহযোগী সংস্থার মাধ্যমে চালাবে।ভারতে ২০০টি শহরে চালু হয়ে গেছে এই পরিষেবা।