পুনরায় ফিরে দেখা, 2016 সালের এক্সিট পোলের ফলাফল কাদের হয়েছিল সবচেয়ে বেশি নির্ভুল

বিধানসভা হোক বা লোকসভা ভোট, ভোটের সময় পর্বের শেষ দিনে দেশের বিভিন্ন মিডিয়া ও একাধিক সংস্থা কোম্পানিগুলির তরফ থেকে নিজেদের মতো করে একটি সমীক্ষা তৈরি করা হয়। যেখানে এই সমীক্ষায় দেখানো হয় আগামী দিনে কোন দল আসছে শাসন ভারে।

 

এক্ষেত্রে নির্বাচনের আগে যেই সমীক্ষাটি করা হয়, তাকে বলা হয় ‘অপিনিয়ন পোল” আর শেষ দফার নির্বাচনের দিনে যেই সমীক্ষাটি প্রকাশ করা হয় সেটিকে বলা হয় ‘এক্সিট পোল”। বেশীরভাগ সময় এই সমীক্ষা মিলে যায়, তবে আসল ফলাফল এবং সমীক্ষার মধ্যে অনেক ফারাক থেকে যায় । এবার দেখে নেওয়া যাক এর আগে ২০১৬ সালে এই মিডিয়া কোম্পানি গুলোর তরফ থেকে যে সমীক্ষা প্রকাশ করা হয়েছিল।

এবিপি-নিয়েলসন- তৃণমূল ১৬৩, বাম-কংগ্রেস ১২৬, বিজেপি ১, অন্যান্য ৪ইন্ডিয়া টুডে- অ্যাক্সিস: তৃণমূল ২৪৩, বাম-কংগ্রেস ৪৪, বিজেপি ৪, অন্যান্য ৩টুডেজ চাণক্য- তৃণমূল ২১০, বাম-কংগ্রেস ৭০, বিজেপি ১৪, অন্যান্য ০সি-ভোটার- তৃণমূল ১৬৭, বাম-কংগ্রেস ১২০, বিজেপি ৪, অন্যান্য ৩নিউজ নেশন- তৃণমূল ১৫৩, বাম-কংগ্রেস ১৩৬, বিজেপি ০, অন্যান্য ৫এনডিটিভি- তৃণমূল ১৮৪, বাম-কংগ্রেস ১০৩, বিজেপি ৫, অন্যান্য ২নিউজ টাইম- তৃণমূল ২১৪, বাম-কংগ্রেস ৭২, বিজেপি ৩, অন্যান্য ৫

২০১৬-এর বিধানসভা নির্বাচনের ফলাফল হয়েছিল। তৃণমূল কংগ্রেস- ২১১, বাম-কংগ্রেস জোট- ৭৭, বিজেপি-৩ এবং অন্যান্যরা

গত বছরের এক্সিট পোল স্থান পান চাণক্য এবং নিউজ টাইমের। এদের সমীক্ষার রিপোর্ট প্রায় মিলে গিয়েছিল। এবারও হয়ত কারও না কারও সমীক্ষা মিলে যাবে। তবে তাঁর জন্য অপেক্ষা করতে হবে আগামী ২ রা মে পর্যন্ত।