তবে এবার কী বাংলায় চালু হতে চলেছে লোকাল ট্রেন? দিল্লিতে বিশেষ বার্তা নবান্নের তরফ থেকে..

যত দিন যাচ্ছে ততই ভারতকে গ্রাস করে ফেলছে এই মরণ ভাইরাস করোনা। সরকারের সমস্ত প্রচেষ্টাকে ব্যর্থ করে দিচ্ছে এই করোনা। চতুর্থ দফার লকডাউন কার্যত শেষ হতে চলেছে এরপর পঞ্চম দফার লকডাউন শুরু হবে। তবে এই পঞ্চম দফার লকডাউন রাজ্য অনেকটা শিথিল করে দিয়েছে। সামাজিক দূরত্ব মেনে সমস্ত কিছু করার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ঘোষণা করে দিয়েছেন 1 লা জুন থেকে খোলা যাবে সমস্ত ধর্ম স্থানগুলি।

কিন্তু সেখানে 10 জনের বেশি প্রবেশ করতে মানা করে দেওয়া হয়েছে সরকারের তরফ থেকে।এছাড়া 8 জুন থেকে সমস্ত সরকারি অফিস গুলিতে 70% কর্মচারীদের নিয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি, আর এক্ষেত্রে বেসরকারি অফিস গুলিতে কত শতাংশ কর্মচারী নিয়ে কাজ করবে তা নির্ধারিত করবে সে বেসরকারি সংস্থা গুলি। তবে এই সমস্ত কিছুর পরও একটা প্রশ্ন থেকেই যায় যে বাংলায় লোকাল ট্রেন ঠিক কবে থেকে চালু হবে। তবে এদিন রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে এখনো পর্যন্ত লোকাল ট্রেন চালানো নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

খবর পাওয়া গেছে এই নিয়ে কেন্দ্র সচিবের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ্যসচিব রাজীব কুমার।বৃহস্পতিবার এই বৈঠক হয় বলে জানা গেছে। এই বৈঠকে রাজ্যের মুখ্যসচিব বলেন, যাতে এখনো রাজ্যে লকডাউন না উঠানো হয় । এছাড়াও লোকাল ট্রেন চালানো নিয়ে রাজ্যের এখন ঘোর আপত্তি রয়েছে সেই বিষয়ে কেন্দ্রীয় সচিবকে জানান তিনি। এই লকডাউন কেন্দ্রের তরফ থেকে শীতলতা আনার কথা বললে রাজ্য এ ব্যাপারে আপত্তি জানায়।

রাজ্যের আপত্তি জানানোর কারণ হিসেবে বলা হয়েছে, রাজ্যে এখন পরিযায়ী শ্রমিকদের আসার পর থেকে করোনা সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে চলেছে। এরপর যদি লকডাউন শিথিলতা না হয় তাহলে অবস্থা আরো খারাপ হয়ে যাবে বলে জানিয়েছেন রাজ্য। তাছাড়াও তার ওপর যদি আবার লোকাল ট্রেন চালু করে দেওয়া হয় তাহলে পরিস্থিতি একেবারে হাতের বাইরে চলে যাবে বলে রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে। তাই সমস্ত দিক বিবেচনা করে রাজ্যে লোকাল ট্রেন যাতে না চালানো হয় তার জন্য কেন্দ্রকে অনুরোধ করেছে রাজ্য। এরপর কেন্দ্র ঠিক কী সিদ্ধান্ত নেবে লোকাল ট্রেন নিয়ে তা এখন দেখার বিষয়। তবে আগামী কাল সোমবার থেকে রাজ্যজুড়ে চালু হবে যান চলাচল যেখানে 40% যাত্রী নিয়ে যানবাহন চলাচল করতে পারবে, এছাড়া যানের চালক ও যাত্রীদের হাতে গ্লাভস এবং মাস্ক পরা বাধ্যতামূলক।

Related Articles

Close