30 সেপ্টেম্বর শেষ দিন! আজই করে নিন প্যান ও আধার লিঙ্ক নাহলে ব্যাঙ্ক থেকে তুলতে পারবেন না টাকা

বর্তমানে আধার কার্ডের সঙ্গে বাকী পরিচয় পত্রগুলি যেমন ভোটার কার্ড (voter card), প্যান কার্ড (PAN card) কিংবা ডিজিটাল রেশন কার্ডই (digital ration card) হোক না কেন সেগুলি এখন লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে গেছে। সদ্য কিছুদিন আগেই 1 ই সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ভোটার কার্ডের ভেরিফিকেশন যেখানে সকলেই ভোটার কার্ডের ভেরিফিকেশন এর জন্য আধার কার্ডে টিকে বেছে নিচ্ছে এবং আধার কার্ডের ডিটেলস দিয়ে ভোটার কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্ত করন প্রক্রিয়াটিকে ও  সম্পন্ন করে দিচ্ছে।

তবে এই ভোটার কার্ড, ডিজিটাল রেশন কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ এর আগে থেকে রয়েছে আধার কার্ডের সাথে প্যান কার্ডের (PAN card) সংযুক্তিকরণ প্রক্রিয়াটি। তবে এবার সেই আধার ও প্যানকার্ড সংযুক্তিকরণ সময়সীমা শেষ হতে চলেছে আগামী 30 সেপ্টেম্বর।এর আগে গত ছয় মাস আগে 30 শে মার্চ থেকে আধার ও প্যানকার্ড এর সময়সীমাকে বাড়িয়ে করা হয়েছিল 30 সেপ্টেম্বর।

আর তখন জানানো হয়েছিল নির্দিষ্ট সময়ের মধ্যে এই দুটি সংযুক্তকরণ না করালে গ্ৰাহককে জরিমানাও দিতে হবে।তবে এবার স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে আধার এবং প্যান কার্ডের মধ্যে যদি লিঙ্ক না করা হয় তাহলে বাতিল করে দেওয়া হবে সেই প্যান কার্ড কে। তাই সমস্যায় যাতে না পড়তে হয় সেইজন্য আধার ও প্যান কার্ডের লিঙ্ক এর সময়সীমা কে বাড়িয়ে 30 শে সেপ্টেম্বর করে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল সরকারের তরফ থেকে।

প্যান কার্ডের সঙ্গে বায়োমেট্রিক পরিচয় পত্র আধার সংযুক্তিকরণ এর সময়সীমা কে এর আগে মোট ছয় দফায় বাড়ানো হয়েছে। আয়কর দপ্তরের তরফ থেকে জানানো হয়েছিল নির্দিষ্ট সময়ের মধ্যে এবং আধার কার্ডের সংযুক্তিকরণ যদি না করা হয় তাহলে আয়কর দাখিল করার তো যাবেই না প্লাস 50 হাজার টাকার উপরে যে কোন লেনদেন করতে পারবে না সেই গ্ৰাহক।প্রসঙ্গত আরো বলে রাখি চলতি বছরের গত 1 এপ্রিল থেকে আয়কর জমা দেওয়ার ক্ষেত্রে আধার কার্ড কে করা হয়েছে বাধ্যতামূলক। তবে আরো বলে রাখি প্যান কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্তিকরণ প্রক্রিয়াটির জন্য আপনাকে কোথাও যেতে হবে না আপনি ঘরে বসে খুব সহজেই করে নিতে পারবেন এই কাজটি।
দেখে নিন কীভাবে আধার এবং প্যান কার্ড সংযুক্ত করবেন.. 

1) অনলাইনে আপনাকে e-filing ওয়েবসাইটে (www.incometaxindiaefiling.gov.in) যেতে হবে। সেখানে ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করতে হবে।

2) যদি সেখানে আপনার অ্যাকাউন্ট না করা থাকে  তাহলে রেজিস্ট্রেশন করতে হবে।তারপর লগ ইন করলে একটি পেজ খুলবে। তারপরে নীল স্ট্রিপের প্রোফাইল বেছে নিতে হবে।

3) সেখানেই পাওয়া যাবে আধার কার্ড লিংকের অপশন। সেটিকে সিলেক্ট করে আধার নম্বর ও ক্যাপচা কোড দিয়ে আধার লিংক অপশনে ক্লিক করতে হবে।

তবে অনলাইন ছাড়াও সংযুক্তিকরণ সম্ভব। মোবাইলের মাধ্যমেও প্যান কার্ড ও আধার কার্ড লিংক করতে পারেন। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, 567678 অথবা 56161 নম্বরে এসএমএস করে আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যেতে পারে।

UIDPAN<12 অংকের আধার নম্বর> <10 অংকের প্যান নম্বর> এই ভাবে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ করতে হবে ওপরের যেকোনো একটি নম্বরে।

Related Articles

Close