Paytm CEO বিজয় শেখর শর্মার সফলতার নানান অজানা কথা, A Success Story of Vijay Shekhar Sharma

বিজয় শেখর শর্মা (Vijay Shekhar Sharma) প্রখ্যাত ভারতীয় সংস্থা পেটিএম-এর (Paytm founder and CEO) প্রতিষ্ঠাতা ও সিইও. তার এই সাফল্যের পিছনে রয়েছে রয়েছে গল্প৷ বিজয় শেখর শর্মা’র গল্প জেনে নিন৷

 

বিজয় শেখর শর্মা (Vijay Shekhar Sharma) ১৯৭৩ সালের ৮ জুলাই উত্তর প্রদেশের আলিগড় জেলার একটি ছোট্ট গ্রাম বিজয়গড়ে জন্মগ্রহণ করেন। আলিগড়ের বিজয়গড়ের একটি হিন্দি মিডিয়াম স্কুলে পড়াশোনা করেছিলেন। তারপর উচ্চশিক্ষার জন্য দিল্লি কলেজ অফ ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি হন, হিন্দি মিডিয়াম স্কুল পড়াশুনা করার দরুণ, ইংরেজিতে খুব একটা দক্ষতা ছিল না৷ তাঁকে অনেক সমস্যায় পড়তে হয়েছিল, কিন্তু তিনি হার মানেন নি।

Paytm

 

মধ্যবিত্ত পরিবারের ছেলে তাই তিনি অর্থের গুরুত্ব জানতেন, যখন তিনি পড়াশোনা করছিলেন, পড়াশোনার সময় তিনি বন্ধুর সাথে ব্যবসাও শুরু করেছিলেন, পরে এটি আমেরিকান সংস্থা লোটাস ইন্টারভার্স গাভের কাছে বিক্রি করে দিয়েছিলেন এবং নিজের প্রতিষ্ঠানে কাজ শুরু করেন। প্রায় এক বছর পরে, তিনি কিছু আলাদা কাজ করার জন্য এই সংস্থার চাকরি ছেড়ে দেন।

Vijay Shekhar Sharma

পশ্চিমবঙ্গ কো অপারেটিভ ব্যাঙ্কে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ , মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পাশে করুন আবেদন

চাকরি ছাড়ার পরে, ওয়ান 97 নামে একটি নতুন সংস্থা শুরু করেছিলেন, তবে এটি সঠিকভাবে চলতে পারেনি, তিনি প্রচুর ক্ষতির মুখোমুখি হয়েছিলেন, অবস্থা এতটাই খারাপ হয়ে গিয়েছিল যে তাকে খুব কঠোর পরিশ্রম করতে হয়েছিল।  তিনি বাসের ভাড়া বাঁচাতে হাঁটতেন।  কখনও কখনও পুরো দিনটি কেবল মাত্র দুই কাপ চা খেয়ে থাকতেন৷ এমনকি তিনি বিয়ে করতেও প্রস্তুত ছিলেন না, এরই মধ্যে তিনি লোকজনের বাড়িতে কম্পিউটার মেরামত করতে যেতেন।

Paytm

তিনি দেখেছিলেন মানুষ অনেকসময় ব্যাঙ্ক ইত্যাদি বন্ধ থাকায় ছুটির দিনে সমস্যায় পড়ে৷  পেটিএম ২০১০ সালে আত্মপ্রকাশ করেছিল। সেই সময় বিজয়ের জীবনে একটি বড় পরিবর্তন এলো, পেটিএম ভারতের ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচগুলির পৃষ্ঠপোষক হওয়ার সুযোগ পেল। সংস্থার মোট ব্যবসা 15,000 কোটি টাকার কাছাকাছি পৌঁছেছে এবং আজ বেশিরভাগ লোক ছুটির দিনগুলিতে পেটিএম করে।