LIC-এর সবচেয়ে সহজলভ্য পাঁচটি পলিসি, যেখানে অল্প বিনিয়োগ করে গ্ৰাহকেরা পাবেন প্রচুর পরিমানে লাভ

চাকুরীজীবী জীবন মানে মাসের শেষে হাতে গোনাগুনতি কিছু টাকা আসা আর সেটাকে নির্দিষ্ট খাতে ব্যয় করা।তবে এখনকার দিনে নিত্যদিনের ব্যয়ের পর সঞ্চয়ের ক্ষেত্রে ভাড়ার টান পড়ে মধ্যবিত্তদের ক্ষেত্রে, যার দরুন শুধু আয় করলে হবে না সঠিক পরিকল্পনা অনুযায়ী অল্প অল্প করে সঞ্চয় করতে হবে এক্ষেত্রে, এবং ধীরে ধীরে সঞ্চয় এর মধ্য দিয়ে নিজেদের ছোট ছোট স্বপ্ন পূরণ করতে হবে আগামী দিনে। তবে এখন যদি আপনি একটু বুদ্ধি লাগিয়ে সাহস নিয়ে সঠিক জায়গায় ইনভেসমেন্ট করতে পারেন, তাহলে সহজেই আরো বেশি পরিমাণে টাকা সঞ্চয় করা সম্ভব হয়ে উঠবে আপনার।

 

আর এবার ভারতীয় জীবন বীমা কোম্পানি এলআইসি (Life insurance company)তরফ থেকে দেখানো হবে সেই পথ। মধ্যবিত্তদের কথা চিন্তা ভাবনা করে পাঁচটি স্কিম সামনে এনেছেন তারা যাদের মাধ্যমে আগামী দিনে মধ্যবিত্তরা উপকৃত হতে চলেছেন। চলুন তাহলে দেরি না করে আপনাদের সেই পাঁচটি স্কিম সম্পর্কে বিস্তারিত জানানো যাক…

1) নিউ জীবন আনন্দ সেভিংস ও সুরক্ষা- আপনাদের মধ্যে অনেকেই হয়তো নাম শুনেই এই পলিসির ব্যাপারে কিছুটা হয়তো বুঝতে পেরেছেন। এই স্কিমে সেভিংস এর পাশাপাশি রয়েছে সুরক্ষার সুবিধা। এই পলিসির ক্ষেত্রে আপনি যদি 27,000 টাকা বিনিয়োগ করে থাকেন তাহলে আপনি দশ লক্ষ টাকা পর্যন্ত পেতে পারেন। এই পলিসি করার ক্ষেত্রে রয়েছে কয়েকটি নিয়ম –

যাদের মধ্যে প্রথমেই বলা হয়েছে এই পলিসি ধারকের বয়স হতে হবে 18 থেকে 50 বছরের মধ্যে।দ্বিতীয়তঃ এই স্কিমে এক লক্ষ টাকা Sum Assured করা অত্যন্ত জরুরী।আর এই পলিসির ক্ষেত্রে গ্রাহকেরা প্রত্যেক তিন মাস অন্তর কিংবা ছয় মাস অন্তর কিংবা এক বছরে প্রিমিয়াম দিতে পারবেন।

2) জীবন উমঙ্গ-আপনি যদি অল্প সঞ্চয়ের মাধ্যমে বেশি লাভ নিতে চাইছেন তাহলে এই পলিসিটি আপনার জন্য বেশি কার্যকরী হতে পারে কারণ এক্ষেত্রে রয়েছে মাত্র 169 টাকা করে বিনিয়োগ করে আপনি পেতে পারেন দু’কোটি টাকা পর্যন্ত। এই পলিসিতে গ্রাহকের 100 বছর পর্যন্ত বীমা থাকবে প্রিমিয়াম দেওয়ার 99 বছর পর্যন্ত নিয়মিত রিটার্ন পাবেন, আর গ্রাহকের মৃত্যুর পরও তার পরিবার একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন এক্ষেত্রে।

4) টেক টার্ম প্ল্যান–এই প্ল্যানটি সবচেয়ে সস্তা এবং সাধ্যের মধ্যে তাই অনেকেই এই প্ল্যানটি করিয়ে নিতে পারবেন। এতে রয়েছে পারিবারিক নিরাপত্তা, সহজ ক্লেমের সুবিধা, অনলাইন রিনিউ করার সুবিধা, প্রিমিয়াম এর উপর ছাড় দেওয়া সুবিধা। আর এটিতে ক্লেম করার ক্ষেত্রে থাকছে না কোনো বয়সের উর্ধ্বসীমা, অর্থাৎ মৃত্যুজনিত ক্ষেত্রে তার পরিবার 100% অর্থ ফেরত পেয়ে যাবেন এক্ষেত্রে। এক্ষেত্রে 18 থেকে 65 বছর বয়সী যে কোন ব্যক্তি এই পলিসি কিনতে পারবেন।তার পাশাপাশি মহিলাদের ক্ষেত্রে এবং পলিসি হোল্ডারের কোন রোগ না থাকলে প্রিমিয়ামে থাকছে এক্ষেত্রে বিশেষ ছাড়।

 


3) জীবন লাভ- এক্ষেত্রে 8 থেকে 59 বছর বয়সী যে কোন মানুষ এই পলিসিটা কিনতে পারবেন এতে থাকছে সুরক্ষা ও সঞ্চয়ের সুবিধা। যার অর্থ আপনি সুরক্ষিত থাকবেন এবং দক্ষতার সাথে আপনার অর্থ সঞ্চয় করতে পারবেন । এটি আবার বিমাকারী ব্যক্তির আকস্মিক মৃত্যুতে তার পরিবারকে আর্থিক সমর্থনও প্রদান করে।এটি একটি সাধারণ লাভযুক্ত পরিকল্পনা যেখানে আপনাকে একটি সীমিত সময়ের জন্য প্রিমিয়াম পরিশােধ করতে হবে এবং পলিসির মেয়াদ শেষ হলে , আপনি মেয়াদ উত্তীর্ণতার সুবিধা লাভ করবেন । যদি কোন কারনে পলিসির মেয়াদের মধ্যে মধ্যেপলিসির গ্রাহকের মৃত্যু হয় , সেক্ষেত্রে নমিনি সুনিশ্চিত অর্থের এবং বােনাসের আকারে মৃত্যুর সুবিধা লাভ করবেন ।

5) জীবন অমর- এক্ষেত্রে গ্রাহকেরা Level Sum Assured ও Increasing sum Assured যে কোনো একটি বেছে নিতে পারবেন।18 থেকে 65 বছর বয়সে যে কোন সাধারণ মানুষ এই পলিসি করাতে পারবেন।এই পলিসির মেয়াদকাল থাকবে 18 থেকে 40 বছর পর্যন্ত তবে এই পলিসিতে একটি নতুনত্ব রয়েছে কারণ এতে করা হয়েছে একটি বিভাগ যেখানে কোনো ব্যক্তি ধূমপান করেন নাকি ধূমপান করেন না সেই অনুযায়ী প্রিমিয়াম বসানো হবে। এক্ষেত্রে যারা ধূমপান করেন তাদের জন্য প্রিমিয়াম টি ধূমপায়ী নন তাদের তুলনায় বেশি হবে। আর এই পলিসি দিয়ে কিনতে অফলাইনে সাহায্য নিতে হবে সিঙ্গেল, রেগুলার, লিমিটেড এই তিনটি বিকল্পের দরুন প্রিমিয়াম জমা করা যাবে এক্ষেত্রে।