মধ্যবিত্তদের জন্য খুশীর খবর! এবার থেকে এই নতুন স্কিমের দরুন কম সময়ে বেশি টাকা দিবে LIC

এবার সকল মধ্যবিত্ত পরিবারের মানুষদের জন্য খুশির খবর নিয়ে এল লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন বা এলআইসি। এবার এলআইসি তরফ থেকে যে পরিকল্পনাটি নিয়ে আসা হয়েছে সেই পরিকল্পনা মাফিক মানিব্যাগ পরিকল্পনার মেলবন্ধন ঘটিয়ে খুব অল্প সময়ের মধ্যে একটি পলিসি আনলো এলআইসি (LIC)। আর এই প্ল্যানের সময়সীমা বেশি সময় সাপেক্ষও নয় মাত্র কুড়ি বছরের মধ্যেই সীমিত থাকছে এই প্ল্যান।

আর অন্যদিকে এলআইসির আগে যে প্ল্যানগুলো ছিল সেগুলিতে ম্যাচুরিটির সময়সীমা ছিল 25 অথবা 30 বছর। তবে এলআইসি তরফ থেকে এবার যে নতুন পলিসিটি আনা হয়েছে এই পলিসির দরুন খুব অল্প টাকার মাধ্যমেই যে কেউ এই পলিসিতে বিনিয়োগ করতে পারেন।(LIC) এলআইসির এই নতুন মানিব্যাগ প্ল্যানে কুড়ি বছরে কোন ব্যক্তিকে কমপক্ষে এক লক্ষ টাকা দিতেই হবে।তবে এই ক্ষেত্রে পলিসির মেয়াদ কুড়ি বছর করা হলেও প্রিমিয়াম জমা দেওয়ার ক্ষেত্রে সময়কাল কেবলমাত্র প্রথম 15 বছর।

তাহলে এক্ষেত্রে যদি গড় হিসেব করা হয় তাহলে প্রতিমাসে আপনার আনুমানিক দিতে হচ্ছে মাত্র 556 টাকা করে। তাহলে এটা বলা যেতে পারে এলআইসির অন্যান্য যে প্ল্যান গুলি রয়েছে তাদের তুলনায় এই নতুন প্ল্যানটি অনেক বেশি সাশ্রয়ী। তবে এক্ষেত্রে যে আপনি যে শুধু মাত্র 1 লক্ষ টাকায় রাখতে পারবেন তা নয়, এক্ষেত্রে আপনি আপনার সামর্থ্য অনুযায়ী বেশি টাকাও রাখতে পারেন। সেক্ষেত্রে নেই কোনো উর্ধ্বসীমা। তবে এক্ষেত্রে বলা হয়েছে যারা এই পলিসিতে যুক্ত হবেন তাদের বয়স অবশ্যই 13 থেকে 50 বছরের মধ্যে হতে হবে।

যেহেতু এই পলিসিটি মানিব্যাগ ও বীমা একত্রিত মিশ্রন সেহেতু এই প্ল্যানের দরুণ প্রত্যেক পাঁচ বছর অন্তর টাকা পাবেন বিনিয়োগকারীরা। আর প্রথম পাঁচ বছর পরেই জমানো টাকার কুড়ি পার্সেন্ট ফেরত পেয়ে যাবেন।তারপর দশ বছর পরে যে টাকা জমা হবে তার থেকে 20 পার্সেন্ট ফেরত পাবে এবং পনেরো বছর পর যে টাকা জমবে সেখান থেকে ফেরত পাবে 20 পার্সেন্ট। সবশেষে অর্থাৎ এই প্ল্যানটি কুড়ি বছর পূর্ণ হয়ে যাওয়ার পর বিনিয়োগকারী ফেরত পাবেন মূল টাকা ও তার সাথে সাথে 40 শতাংশ অতিরিক্ত টাকাও।

অর্থাৎ সবমিলিয়ে বলা যেতে পারে এই স্কিমের দরুন একটা মোটা অংকের টাকা পেতে চলেছেন বিনিয়োগকারীরা। এছাড়া অন্যান্য সুবিধার ক্ষেত্রে ও রয়েছে সম্পূর্ণ লাভ। যদি দুর্ভাগ্যবশত এই প্ল্যানের সময়সীমা অতিক্রম করার আগেই বিনিয়োগকারী মারা যান তাহলে তার বিনিয়োগে কিছু অংশস বোনাস অথবা তার বার্ষিক জমানোর দশগুণ টাকা পাবেন নমিনি হিসাবে চিহ্নিত করা সেই ব্যক্তি।

Related Articles

Close