LIC নিয়ে এলো দুর্দান্ত স্কীম এখন মাত্র 100 টাকার বিনিময়ে মিলবে জীবন বীমা সহ বাচ্চাদের স্কলারশিপ

প্রতিটা মানুষের জন্য প্রয়োজনীয় হল জীবন বীমা পলিসি (Life insurance policy) করা। আর এই জীবন বীমা পলিসি যে মানুষের কাছে কত মূল্যবান তা করোনা আবহের পরে মানুষ আরো ভালো ভাবে বুঝতে পেরেছে। সরকারের তরফ থেকেও জনসাধারনের জন্য বেশকিছু জীবন বীমার প্রচলন করা হয়েছে। এর মধ্যে অন্যতম হল আম আদমি বীমা যোজনা (LIC Aam Admi Bima Yojana)।এভাবেই বীমার আওতায় গ্রাহকেরা ১০০ টাকা দিয়ে জীবন বীমার সুযোগ পেতে পারে।

LIC Aam Admi Bima Yojana

আম আদমি বিমা যোজনা (LIC Aam Admi Bima Yojana) এবং জনশ্রী বিমা যোজনার সম্মেলনে ভারত সরকারের নতুন জীবন বীমা স্কীম হল আম আদমি বিমা যোজনা। এই বিমা যোজনা থেকে গ্রাহকরা দুর্ঘটনা জনিত মৃত্যুর কভার-সহ আজীবন বিমার সুযোগ পেয়ে থাকবেন। এক্ষেত্রে পরিবারের এক সদস্যকে এই স্কীমের আওতাভুক্ত করা যেতে পারে। তবে পরিবারের দারিদ্র্যসীমার নিচে থাকা গুরুত্বপূর্ণ। এর আওতায় ৪৮ টি ব্যবসায়িক দল গঠন করা হয়েছে। এই স্কীমের সাথে যুক্ত যে কোনও ব্যক্তি এই স্কীমটির সুবিধা নিতে পারবেন।

LIC Aam Admi Bima Yojana

যে সমস্ত মানুষদের এই বীমা করানো থাকবে তারা স্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে ৩০ হাজার টাকা পাবেন। আবার দুর্ঘটনাগ্ৰস্থ হয়ে শারীরিকভাবে পঙ্গুর স্বীকার হলে ৩৭ হাজার ৫০০ টাকা পাবেন গ্রাহকেরা। দুর্ঘটনায় গ্রাহকের মৃত্যু হলে ৭৫ হাজার টাকা তুলে দেওয়া হবে গ্রাহকের দ্বারা মনোনীত ব্যক্তির হাতে।

LIC Aam Admi Bima Yojana

আম আদমি বিমা যোজনা(LIC Aam Admi Bima Yojana) এবং জনশ্রী বিমা যোজনার সম্মিলিত স্কীম হল আম আদমি যোজনা। ১৮ থেকে ৫৯ বছর বয়সী ব্যক্তিরা এই বিমাটি করতে পারেন। এই বীমার জন্য গ্রাহকেরা ১০০ টাকা করে দেবেন। আর বাকি ১০০ টাকা রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার মিলে দেওয়া হবে।

LIC Aam Admi Bima Yojana

আবার গ্রাহকের যদি দুটি সন্তান থাকে আর সন্তান গুলি যদি নবম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীতে পড়াশুনা করে তবে সন্তানের পড়াশোনার খরচ বাবদ গ্ৰাহকটি প্রতি মাসে হাজার টাকা করে পাবেন।

এই স্কিমটির সুবিধা নিতে আবেদনকারীর কাছে অবশ্যই আধার কার্ড, সরকারী বিভাগ থেকে জারি করা পরিচয়পত্র, রেশন কার্ড, জন্ম পরিচয় পত্র, স্কুল শংসাপত্রের প্রমাণ, ভোটার আইডি, মোবাইল নম্বর এবং পাসপোর্ট আকারের ছবি থাকতে হবে।