ধোনি-পন্থ কে পিছনে ফেলে অভিষেক ম্যাচে নতুন রেকর্ড গড়লো কে এস ভরত

ভারত এই মুহূর্তে ঘরের মাঠে দুই টেস্টের ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে কানপুরে দ্বিতীয় ইনিংসে লিড নেওয়ার ক্ষেত্রে বেশ বিপাকে রয়েছে ভারতের ব্যাটিং অর্ডার। কানপুরের গ্রীন পার্কে তৃতীয় দিনে লাঞ্চের আগেই ড্রেসিং রুমে ফিরে গেছে ভারতের একের পর এক ব্যাটসম্যান সেখানে তালিকায় রয়েছেন চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রাহানে এবং রবীন্দ্র জাদেজা। এই ম্যাচে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসের শেষ দিকে ভারতের স্পিন অ্যাটাক নিউজিল্যান্ডকে আটকে দিলেও এখন ম্যাচে প্রভাব বিস্তার করছে নিউজিল্যান্ডের বোলাররাই তবে ভারতের প্রথম ইনিংসে লিড শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

প্রথম ইনিংসে ঋদ্ধিমান সাহা দলে থাকলেও শারীরিক সমস্যার কারণে উইকেট কিপিং করতে পারেননি। তাঁর জায়গায় শ্রীধর ভারত যিনি কিছুদিন আগে আইপিএলে বিরাট কোহলির ব্যাঙ্গালোরে খেলে এসেছিলেন। ভারতের টেস্ট স্কোয়াডে বিকল্প উইকেটরক্ষক হিসেবে নেয়া হয়েছিল তাঁকে তবে ঋদ্ধিমান এর শারীরিক সমস্যার সুযোগ নিয়ে এক অভিনব রেকর্ড স্পর্শ করলেন তিনি।

নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে একটি স্ট্যাম্পে ওদুটি ক্যাচ নিয়েছেন বিকল্প উইকেটকিপার শ্রীধর ভারত। গুরুত্বপূর্ণ বিষয় হলো ভারতের এখনো অফিশিয়াল ভাবে টেস্ট অভিষেক হয়নি। ভরত ভারতীয় ইতিহাসে অন্যতম খেলোয়াড় যিনি টেস্টে বিকল্প হিসাবে কোন ব্যাটসম্যান কে স্ট্যাম্প আউট করেছেন। ভারতের অন্যতম সেরা ফিনিশার মহেন্দ্র সিং ধোনি এবং রিসব পন্ত অবশ্য এই রেকর্ড গড়ার সুযোগ পাননি। ভারতের আগে অবশ্য শুধুমাত্র ইংল্যান্ডের নেভিল টানেল এবং নিউজিল্যান্ডের বেভান কন্ডন এটি করেছিলেন।

এবছর আইপিএলে বিরাট কোহলির রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ব্যাট করতে নেমে ভরত তার ব্যাটিং মহিমা দেখিয়েছিলেন যেখানে ৮ ম্যাচে ১৯১ রান করেছিলেন তিনি। তার ইতিবাচক পারফরম্যান্সের জন্য প্লে-অফে খেলার সুযোগ পেয়েছিল রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ঘরোয়া ক্রিকেটে বরাবরই খুবই আক্রমণাত্মক ব্যাটসম্যান তিনি তার নামের পাশে রয়েছে একটি ত্রি শতরান যা তিনি রঞ্জি ট্রফিতে করেছিলেন।

অন্যদিকে আশ্বিন ও অক্ষর প্যাটেলের বোলিং পারফরম্যান্সের জোরে দ্বিতীয় ইনিংস শেষ হওয়ার পরে ম্যাচে বেশ সুবিধাজনক জায়গায় রয়েছে ভারত। অক্ষর প্যাটেল নিয়েছেন পাঁচটি উইকেট যেখানে নিউজিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম দুর্দান্ত ইনিংস খেলতে না পারলে আরো বেশি হাতে থাকতো ভারতের তৃতীয় ইনিংসে ভারতের ব্যাটিং দেখার পর অনেকের মনে প্রশ্ন হয়তো প্রথম ইনিংসে ৪৯ রানের লিড ভারতকে শেষ দিনে অনেকাংশই সাহায্যে আসবে।