চলতি মাসেই তিন ঘণ্টা ধরে সূর্য গ্রহণের সাক্ষী থাকতে চলেছে সকল কলকাতাবাসী, জেনে নিন সেই দিনক্ষণ…

কলকাতার সহ সকল রাজ্যবাসী প্রায় চার বছর পর চলতি মাসের মধ্যেই সূর্য গ্রহণের সাক্ষী থাকতে চলেছে। এবার কলকাতা সহ কোচবিহার এবং দার্জিলিং থেকে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ।সেদিন আবার ভারতের সূর্যের বলয়গ্রাস। তবে এক্ষেত্রে দক্ষিণ ভারত থেকে সূর্যের বলয়গ্রাস ভালোভাবে দেখা গেলেও রাজ্যের বঙ্গবাসী দেখতে পাবেন না এটি। আগামী 26 শে ডিসেম্বর 3 ঘন্টা 5 মিনিট ধরে দেখা যাবে এই আংশিক সূর্যগ্রহণ। আরো বলে রাখি এর আগে 2016 সালের মার্চ মাসে কলকাতাসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চল দেখতে পেয়েছিল এই সূর্যগ্রহণ।

আর সেই সময় ঘটেছিল সূর্যের আংশিক অংশগ্রহণ। 2010 সালের 15 জানুয়ারি দেখা গিয়েছিল সূর্যগ্রহণ সেই সময় ভারতে দেখা গিয়েছিল বলয়গ্রাস। কিন্তু সূর্যের যে পূর্ণগ্রাস গ্রহণ সেটি রাজ্যবাসী দেখতে পেয়েছিল প্রায় 39 বছর আগে। আর এবার 26 শে ডিসেম্বর যে সূর্য গ্রহণ টি হতে চলেছে সেটি দেখা যাবে সকাল 08: 34 মিনিট থেকে আর শেষ হবে 11:30 মিনিটে। এই বিষয়ে কলকাতার পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের তরফ থেকে জানানো হয়েছে যে এই শহরই বেশি সময় ধরে আংশিক সূর্যগ্রহণ সবচেয়ে বেশী দেখতে পাবে।

অন্যদিকে দার্জিলিং বাসিরা এই অংশগ্রহণ দেখতে পাবেন সকল 08:33 থেকে যা শেষ হয়ে যাবে 2 ঘন্টা 51 মিনিট পরেই।তবে এই দুটি শহর ছাড়াও আরও কিছু শহর রয়েছে যেগুলি সূর্যের আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবেন যেগুলি হলো গুয়াহাটি, ভুবেনেশ্বর, ব্যাঙ্গালুর, দিল্লি, আগরতলা, আইজল।তবে যেমনটা আমরা জানি সূর্যগ্ৰহন তখনই হয় যখন সূর্য পৃথিবী চাঁদ একই সরলরেখা বরাবর থাকে, আর যখন চাঁদের অবস্থান পৃথিবী ও সূর্যের মাঝখানে হয় তখনই চাঁদের ছায়া পৃথিবীর কোন না কোন অংশে গিয়ে পড়ে ফলে একাংশ প্রায় অন্ধকার হয়ে আসে। যার ফলে দিনেও নেমেও আসে রাতের মতো অন্ধকার। তবে এক্ষেত্রে কলকাতা বাসিরা অন্ধকারে থাকবে না,তবে দীর্ঘ দিন পর গ্রহণের সাক্ষী থাকতে পারবেন সেই শহরবাসীরা।