Skip to content

চলতি মাস থেকেই পরীক্ষামূলক ভাবে চালু ‘Digital Rupee ’, আপাতত লেনদেনের সুবিধা মিলবে এই ৪ শহরে

মাঝে আর মাত্র একদিন। চলতি বছরের শেষ মাস অর্থাৎ ডিসেম্বর মাসের প্রথম দিন থেকে শুরু হতে চলেছে ভারতীয় ডিজিটাল রুপির লেনদেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) ১ ডিসেম্বর থেকে পরীক্ষা মূলকভাবে এই প্রকল্প চালু করে দিয়েছে। তবে এখনি ভারতের সমস্ত জায়গায় এই লেনদেন করার সুযোগ পাওয়া যাবে না। আপাতত পরীক্ষামূলকভাবে দিল্লি, মুম্বাই, ব্যাঙ্গালুরু এবং ভুবনেশ্বরে এই পরিষেবা চালু করতে চলেছে আর বি আই।

কাগজের নোট এবং কয়েনের বিকল্প হিসাবে ব্যবহার করা যাবে এবার থেকে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার এই ডিজিটাল রুপি। এটি পাওয়া যাবে ব্যাংক থেকে। ডিজিটাল ওয়ালেটে এটি জমিয়ে রাখা যাবে। কোন দোকান অথবা অন্য কোথাও এই ডিজিটাল রুপি ব্যবহার করার জন্য থাকবে একটি করে স্ক্যান কোড বা কিউ আর কোড। মোবাইলের সাহায্যে স্ক্যান করে মেটানো যাবে যাবতীয় খরচ। যেহেতু কাগজের নোট বা কয়েনের মতো এই ডিজিটাল রুপি আসতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হাত ধরে তাই সাধারণ টাকার মতোই পাওয়া যাবে এর বিশ্বাসযোগ্যতা।

পরীক্ষামূলকভাবে এই প্রকল্প সফল হলে তারপর ক্রমে ক্রমে আমেদাবাদ, হায়দ্রাবাদ, ইন্দোর, কোচি, পাটনা এবং সিমলায় এই পরিষেবা চালু করে দেবে আরবিআই। এরপর ক্রমশ ছড়িয়ে পড়বে গোটা দেশে। আপাতত প্রথম পর্যায়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাংক, ইয়েস ব্যাংক এবং আইডিএফসি ফাস্ট ব্যাংক, কোটাক মাহিন্দ্রা ব্যাংক থেকে পাওয়া যাবে এই ডিজিটাল রুপি।