ওয়েটিং লিস্টে থাকা ট্রেনের টিকিট কনফার্ম হবে তো, জানতে পারবেন এই পদ্ধতিতে

ভারতের কোটি কোটি মানুষ রেল পরিষেবার ওপর নির্ভর হয়ে থাকেন। রেল পরিষেবা ছাড়া আমাদের জীবন অচল তা মহামারীর সময় আমরা বেশ হাড়ে হাড়ে টের পেয়েছি। জরুরী কাজে হোক অথবা আক্রমণ করার জন্য আমাদের একমাত্র হাতের কাছে সুবিধাজনক পরিবহন হল রেল ব্যবস্থা। ট্রেনকে বেছে নেওয়ার আরও একটি কারণ হলো ট্রেনে আরামদায়ক সফর করা যায়। কম খরচে অনেকটা দূরত্ব পার করে যাওয়া যায় এই রেলের মাধ্যমে। তবে যখন তখন আপনি দূরপাল্লার ট্রেনে উঠতে পারবেন না। একটি বিশেষ সময়ের আগে পর্যন্ত আপনি ট্রেনের টিকিট কাটতে পারবেন। ভ্রমণ করার কিছুদিন আগে যদি আপনি টিকিট কাটেন তাহলে আপনার টিকিট ওয়েটিং লিস্টে পড়ে থাকবে।

টানা দু’বছর বাড়িতে বসে থাকার পর একজন সাধারন মানুষ সুযোগ পেলেই ঘুরতে বেরোচ্ছেন ফলে আরো বেশি পরিস্থিতি জটিল হয়ে যাচ্ছে। অনেকটা সময় আগেই ট্রেনের টিকিট বুকিং করা হলেও বেশিরভাগ ওয়েটিং লিস্টে পড়ে যাচ্ছে। শেষ পর্যন্ত বোঝা যাচ্ছে না আপনার ওয়েটিং লিস্টে থাকা টিকিট কনফার্ম হয়েছে কিনা। এমতাবস্থায় কিভাবে আপনি বুঝবেন আপনার ওয়েটিং লিস্টে থাকা টিকিট কনফার্ম হয়েছে চলুন জেনে নেওয়া যাক।

ট্রেনের ওয়েটিং লিস্টে থাকা টিকিট কনফার্ম হবে কিনা বোঝার জন্য বিশেষ একটি ব্যবস্থা করে রেখেছে আইআরসিটিসি। এই ব্যবস্থার মাধ্যমে যাত্রীরা বুঝতে পারবেন তাদের টিকিট কনফার্ম হয়েছে কিনা। এটি পুরোপুরি সঠিক না হলে অধিকাংশ সময় জানা যায় আপনার ওয়েটিং লিস্টে থাকা ট্রেনের টিকিট এখন কি অবস্থায় রয়েছে। ট্রেনের টিকিট কনফার্ম হবে কিনা জানার জন্য যাত্রীদের যেতে হবে https://irctc.co.in/nget/train-search ওয়েবসাইটে যেতে হবে। সেখানে নিজের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর Train অপশনে গিয়ে PNR Enquiry বেছে নিতে হবে PNR নম্বর দিতে হবে।

বিকল্প বেছে নিয়ে গেট স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে। এপার সেখানে ক্লিক করলে নিচের পাওয়া যাবে ক্লিক হেয়ার টু গেট কনফার্মেশন হেয়ার, নামক একটি অপশন। সেখানে ক্লিক করলে আপনি দেখতে পাবেন আপনার টিকিট কত শতাংশ কনফার্ম হওয়ার সম্ভাবনা আছে। টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা দেখতে পেলেও টিকিট আদৌ পুরোপুরি কনফার্ম হবে কিনা তা দেখতে পাবেন না আপনি। আবার অনেক সময় এই অনুমান নাও মিলতে পারে।