Top 5 Smart Ceiling Fan: ফ্যান চালিয়েও বিল আসবে লাইট ল্যাম্পের থেকেও কম, ক্রমশ বাড়ছে বিক্রির পরিমাণ

বর্তমানে আমরা সকলেই উন্নত প্রযুক্তির সঙ্গে তালে তাল মিলিয়ে চলতে পছন্দ করি। স্মার্ট টিভি অথবা স্মার্ট ফোন ব্যবহার করে আমরা ভীষণ অভ্যস্ত কিন্তু আমরা অনেকেই জানিনা স্মার্ট ফ্যানের ব্যবহার কি। চলুন আজ আলোচনা করে নেওয়া যাক এমন পাঁচটি স্মার্ট ফ্যানের কথা যা হয়তো আপনাদের কাছে এতদিন অজানা ছিল।

১)হেভেলস, ভীষণ পরিচিত একটি কোম্পানি ইলেকট্রিসিটির দিক থেকে। এই কোম্পানির পাখা এবং আলো আমরা ব্যবহার করি আমাদের বাড়িতে। এবার এই কোম্পানি নিয়ে এলো অনবদ্য একটি পাখা। এই ফ্যান ঘরে তাপমাত্রা কমিয়ে দেবে অনেকটাই, বাইরে বের করে দেবে আদ্রতা। এই ফ্যান ব্যবহার করলে ৭৮ ওয়াট বিদ্যুৎ খরচ হয় মাত্র। এই স্মার্ট সিলিং ফ্যানটির দাম মাত্র ১৫,৭১৫ টাকা।

২) প্যানাসনিক চ্যাপ্টার আই ক্রাফট ফ্যান amazon alexa google এর হোম কানেক্টর মাধ্যমে নিয়ন্ত্রিত করা যেতে পারে এই ফ্যান। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই ফ্যানে রয়েছে সেন্সর এবং ইনবিল্ড ইন্টেলিজেন্ট মোড। আবহাওয়ার আদ্রতার উপর নির্ভর করে এই ফ্যান নিজের গতিবেগ নিয়ন্ত্রণ করে। এছাড়াও এই ফ্যানে রয়েছে অ্যাপ্লিকেশন টেম্পারেচার সেন্সর, যেটি পাখার গতি নিয়ন্ত্রণ করে। ফ্যানে রয়েছে ক্যাপটার আই ক্রাফট এসি টেকনোলজি, যার সঙ্গে আপনি ওয়াইফাই যুক্ত করতে পারবেন।ওয়াইফাই কানেক্ট হয়ে গেলে আপনি আপনার মোবাইল ফোন অথবা ট্যাবলেটের মাধ্যমে এই স্মার্টফোন নিয়ন্ত্রণ করতে পারবেন। এই ফ্যানের দাম ৭০০০ টাকা।

৩) ইনভার্টার মোটর ফ্যান কেবল ৪৫ ওয়াট বিদ্যুৎ খরচ করে যা সাধারণ ফ্যানের মোকাবিলায় ৪০ শতাংশ বিদ্যুৎ সঞ্চয় করতে সাহায্য করে। এয়ারোস্লিমের ১,২০০ এম এম এর ব্লেড, ১০০% মর্চে বিহীন হাই গ্রেডেড গ্লাস ফিল্ড কম্পাউন্ড থাকবে এই ফ্যানে।এই ফ্যানটি আপনি রিমোটের সাহায্য নিয়ন্ত্রণ করতে পারেন। অ্যামাজনে এই পাখাটি পেয়ে যাবেন মাত্র ৯৯৯০ টাকার বিনিময়ে।

৪) Crompton greaves silent Pro enso এর বিশেষত্ব এটাই এয়ারোডায়নমিক ডিজাইন ও অ্যাক্টিভ বিএলডিসি প্রযুক্তি সম্পন্ন যাতে ৫২ ডেসিবেলে শব্দ উৎপন্ন করে। এর মটর থেকে ৪২ ওয়াট ইনপুট পাওয়ার এবং ৯০ থেকে ৩০০ ভোল্টেজের স্তরে কাজ করে। এই পাখা মাইক রফটার মোবাইল অ্যাপের মাধ্যমে বেশ কয়েকটি স্মার্ট ফিচার প্রদান করে সকলকেই। এই ফ্যানের মাধ্যমে গুগল হোম অথবা অ্যামাজন অ্যালেক্সা লিংক করা যায়। smart অপারেশনের দুটি মোড আছে। এই পাখার মাধ্যমে ৫০ শতাংশ বিদ্যুৎ সঞ্চয় হয়। উন্নত প্রযুক্তির ফলে পাখা পড়ে ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা করা যায়। পাখাটির দাম ৯৮৩০ টাকা।

৫) এই স্মার্ট ফ্যানটির রেঞ্জ আওয়াজের মাধ্যমে চলতে সক্ষম উপকরণে এলেক্সা গুগল হোমের সঙ্গে কাজ করে। একে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে চালনা করা হয়। কানেশিয়া মাল্টি ইউজার ইউজার মোডের সঙ্গে রয়েছে। স্মার্ট মোড ঘরে তাপমাত্রা কম করতে সাহায্য করে। এই পাখার দাম ৯৫১০ টাকা।