১৫ আগস্টে পতকা উত্তোলনের আগে জেনে নিন সঠিক উপায়, নিয়ম ভাঙলে হতে পারে কঠিন শাস্তি

আমাদের দেশ স্বাধীন হয়েছিল ১৯৪৭ সালের ১৫ই আগস্ট। আগামী ১৫ই আগস্ট দেশ স্বাধীনের ৭৫ বছর পূর্ণ করবে। সেই উপলক্ষ্যে এই বছর সারাদেশে ‘আজাদী কে অমৃত মহোৎসব’ হিসেবে পালিত হচ্ছে। কেন্দ্রীয় সরকারও সারা দেশে ‘হর ঘর তিরঙ্গা যোজনা’ শুরু করেছে। সরকার সকল দেশবাসীকে নিজের বাড়িতে তিরঙ্গা প্রদর্শনের আবেদন জানিয়েছে, কিন্তু আপনি কি জানেন আপনার জাতীয় পতাকার তিরঙ্গা উত্তোলন এবং উত্তোলনের বিষয়ে ভারতীয় আইনে কী কী নিয়ম রয়েছে?

পতাকা ভাঁজ করার নিয়ম : তিরঙ্গা ভাঁজ করার সময়, এটি সেপ্টাম বা অনুভূমিক অবস্থানে রাখুন। এরপরে এমনভাবে ভাঁজ করুন, যাতে জাফরান এবং সবুজ স্ট্রিপের মধ্যে একটি সাদা স্ট্রিপ থাকে, এছাড়াও মনে রাখবেন অশোক চক্র যেন সাদা ডোরায় দৃশ্যমান হয়। এরপর পতাকাটি উভয় হাতের তালুতে রেখে নিরাপদ স্থানে রাখুন।

সম্প্রতি, কেন্দ্রীয় সরকার ভারতীয় পতাকা কোড পরিবর্তন করেছে। আগে শুধু সরকারি ভবনে তিরঙ্গা উত্তোলন করতে পারত নির্দিষ্ট কিছু মানুষ, এছাড়া এটি শুধুমাত্র সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উত্তোলন করা হতো, কিন্তু সম্প্রতি এসব নিয়ম পরিবর্তন করা হয়েছে। এখন যে কোনো নাগরিক তিরঙ্গা উত্তোলন করতে পারবেন এবং এটি দিনে ও রাতে উত্তোলন করা যেতে পারে। আগে শুধু কাপড়ের পতাকা ওড়ানো হতো, কিন্তু এখন পলিয়েস্টার পতাকা ওড়ানোর অনুমতি দেওয়া হয়েছে।

আসুন আমরা আপনাকে বলি যে, তিরঙ্গার উপর কিছু লেখা বা নকশা করা বেআইনি। কোনো বিল্ডিং বা উপাদান ঢাকার জন্য তিরঙ্গা ব্যবহার নিষিদ্ধ। তিরঙ্গা উত্তোলনের সময় খেয়াল রাখতে হবে যে, তিরঙ্গা যেন কোনো অবস্থাতেই মাটিতে না লাগে। পতাকা উত্তোলনের সময় এর আকারের দিকেও বিশেষ খেয়াল রাখা জরুরি। আমাদের মনে রাখতে হবে, আমরা যে পতাকাই উত্তোলন করি না কেন, তার আকৃতি ৩ অনুপাত ২ হওয়া উচিত।