একসময় দারিদ্রতার কারণে প্রদীপের আলোয় করতেন পড়াশোনা, আজ ১ লাখ কোটি টাকার মালিক

আজ আমরা জয় চৌধুরী সম্পর্কে কিছু কথা বলতে চলেছি। আমরা আপনাকে বলি যে, জয় ক্লাউড সুরক্ষা সংস্থা জি স্কেলারের সিইও। জয় চৌধুরীর সম্পত্তির পরিমাণ ১ লাখ ২১ হাজার ৬০০ কোটি টাকার কাছাকাছি। হিমাচল প্রদেশের একটি ছোট গ্রামে জন্ম নেওয়া এবং এত বড় সংস্থা তৈরি করা একটি অসাধারণ কাজ। ১৯৫৯ সালে হিমাচল প্রদেশের উনার পানোহ গ্রামের কৃষক ভগত সিং চৌধুরীর ঘরে জন্ম নেন জগতার সিং।


জগতার সিং তাঁর ভাইদের সাথে স্কুলে যেতে প্রতিদিন প্রায় ৪ কিলোমিটার পথ হেঁটে যেতেন। স্কুলে যেতে ৪ কিমি এবং স্কুল থেকে আসতে ৪ কিমি, অর্থাৎ দৈনিক ৮ কিলোমিটার হাঁটা। তখন তাঁদের গ্রামে আলো পৌঁছাতে পারেনি, তাই রাতে প্রদীপের আলোয় পড়াশোনা করতেন। জগতার সিং চৌধুরীই আজ জয় চৌধুরী নামে পরিচিত। তিনি বিএইচইউ থেকে স্নাতক সম্পন্ন করেন।

তারপর ১৯৮২ সালে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সিনসিনাটি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ সম্পন্ন করেন। তিনি সিনসিনাটিতে পড়ার জন্য একটি বৃত্তি পেয়েছিলেন, যার কারণে তিনি বিদেশে পড়তে যেতে পারেন। বলা হয় যে, জয় চৌধুরীর পড়াশোনার জন্য টাটা কোম্পানীর পক্ষ থেকে আর্থিক সাহায্য করা হয়েছিল। পড়াশোনা শেষ করার পর জয় চৌধুরী ইউনিসিস এবং আইবিএমর মতো কোম্পানীতে চাকরি পান।


তিনি ২০০৮ সালে জি স্কেলার শুরু করেন। এই কোম্পানী সাইবার নিরাপত্তা প্রদান করে। বিশ্বের বড় বড় কোম্পানী তাদের সেবা নিচ্ছে। আমরা আপনাকে জানিয়ে রাখি যে, ফোর্বসের তালিকায় বিশ্বের প্রায় ২০০০টি সেরা কোম্পানীর মধ্যে প্রায় ৪০০টি কোম্পানী জি স্কেলারের পরিষেবা নিচ্ছে। এই সংস্থাটি তার গ্রাহকদের বিশ্বের সবচেয়ে নিরাপদ সাইবার নিরাপত্তা প্রদানের দাবি করে।