মাসের শুরুতেই সস্তা হল সিলিন্ডার, জানুন কলকাতা জুড়ে নতুন দামের তালিকা

মাসের শুরুতেই ভারতবাসীদের জন্য চলে এলো একটি বড় সুখবর। কলকাতা সহ সারা দেশ জুড়ে বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম কমে গেল। ১৯ কেজি সিলিন্ডারের দাম আজ কলকাতায় ৩৬ টাকা ৫০ পয়সা কমেছে। এই নিয়ে পরপর তিনবার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমে যাওয়ায় কিছুটা স্বস্তি পেয়েছে হোটেল মালিকরা। জুন এবং জুলাইয়ের পর চলতি মাসে আরো কিছুটা সস্তা হলে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডার। শেষ তিন মাসের হিসেব করলে মোট ৩৫৮ টাকা ৫০ পয়সা দাম কমে গেল সিলিন্ডারের।

দাম কমার ফলে আজ অর্থাৎ পহেলা আগস্ট থেকে কলকাতায় বাণিজ্যিক গ্যাসের দাম ২০৯৫ টাকা, মুম্বাইতে ১৯৩৬ টাকা ৫০ পয়সা, দিল্লিতে ১৯৭৬ টাকা এবং চেন্নাইতে বাণিজ্যিক সিলিন্ডারের নতুন দাম হলো ২৩৪১ টাকা। তবে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমে গেলেও এ মাসে সাধারণ মধ্যবিত্তদের কোন সুরাহা হলো না কারণ বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমে গেল গার্হস্থ সিলিন্ডারের দাম কিন্তু তিন মাসের বৃদ্ধি পেয়েছে ৫০ টাকা। তাই বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমে গেলেও এলপিজি সিলিন্ডারের দাম না কমায় বেশ অস্বস্তিতে রয়েছেন সাধারণ মধ্যবিত্ত মানুষ।

দামের কোন পরিবর্তন না হওয়ায় কলকাতায় গৃহস্থ সিলিন্ডারের দাম রয়েছে ১০৭০ টাকা। তবে বাণিজ্যিক সিলিন্ডার সস্তা হওয়ায় বেশ খুশি হয়েছেন হোটেল মালিকরা। একদিকে যেমন খুশি হয়েছেন ব্যবসায়ীদের একাংশ, তেমন অন্যদিকে বেশ অস্বস্তিত রয়েছেন বৃহত্তর মধ্যবিত্ত মানুষ। তবে কমার্শিয়াল সিলিন্ডার সস্তা হওয়ায় একদিকে কিছুটা লাভ পাবে সাধারণ মানুষ কারণ হোটেলে খাবারের দাম সস্তা হতে পারে আগামী দিনে।

বিশেষজ্ঞরা মনে করছেন, বাণিজ্যিক গ্যাসের দাম কমে যাবার ফলে হোটেল মালিকদের পাশাপাশি কিছুটা লাভ হতে চলেছে সাধারণ মানুষের কারণ বাজার চলতি খাবার খেয়ে এখন আমরা সকলেই অভ্যস্ত এবং সেই বাজার চলতি খাবারের দাম কম হতে চলেছে।