456km রেঞ্জ সহ Mahindra নিয়ে এলো দুর্দান্ত ইলেকট্রিক SUV, জানুন দাম সহ একাধিক ফিচার

ভারতীয় গাড়ির ক্ষেত্রে প্রথম দুই বড় বড় কোম্পানির নাম হলো টাটা মোটরস এবং মাহিন্দ্রা। যানবাহন নির্মাতা মাহিন্দ্রা কোম্পানি এবার প্রথম বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে চলেছে। মাহিন্দ্রা কোম্পানি তাদের প্রথম বৈদ্যুতিক গাড়ি SUVXUV 400 চালু করতে চলেছে। এটি মাহিন্দ্রা ২০২০ অটো এক্সপোতে পরিবর্তিত e XUV 300 মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই নতুন গাড়িটি প্রতি ঘন্টায় 456 কিলোমিটার রেঞ্জ দেবার দাবি করছে।

আগামী বছরের জানুয়ারিতে এই গাড়ি লঞ্চ হয়ে যাবে বলে জানানো হয়েছে কোম্পানির তরফ থেকে। এই বছরের ডিসেম্বর মাসে আমাদের দেশে প্রায় ১৬ টি শহরে এই গাড়ির পরীক্ষামূলক অভিযান শুরু হবে। ১৬ টি শহরে পোস্ট লঞ্চ ডেলিভারির সুযোগ সুবিধা দেওয়া হবে কোম্পানির তরফ থেকে। এই ইলেকট্রিক গাড়িটির দৈর্ঘ্য ৪২০০ এমএম, প্রস্থ ১৮২১ এম এম। এছাড়াও গাড়িটি ২৬০০ এমএম – এর বেস্ট ইন ক্লাস উইল বেস এবং ৩৭৮ লিটারের বুট ক্ষমতা সহ আসে।

এই গাড়িটি পাঁচটি রঙে উপলব্ধ হবে। আর্কটিক ব্লু, এভারেস্ট হোয়াইট, গ্যালাক্সি গ্রে, নেপোলি ব্ল্যাক, ইনফিনিটি ব্লু, সাটিং কপার ফিনিশের ডুয়াল টোন- এই কটি রঙে এই গাড়ি উপলব্ধ হবে। এই গাড়ি একটি চার্জে ৪৫৬ কিলোমিটার পর্যন্ত চলার ক্ষমতা রাখবে। SUVXUV 400 – সর্বোচ্চ গতি 150 kmph এবং এটি মাত্র ৮.৩ সেকেন্ডে ০ থেকে ১০০ kmph গতিতে ছুটতে সক্ষম হবে।

গাড়িটি চার্জ করার জন্য DC ফাস্ট চার্জার দেওয়া হবে, যেটি দিয়ে মাত্র ৫০ মিনিটে ব্যাটারি শূন্য থেকে আশি শতাংশ চার্জ দেওয়া যায়। এটি আপনি বাড়ি যেকোন সুইচবোর্ড থেকেও চার্জ দিতে পারেন। সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ১৩ ঘণ্টা, যদি আপনি বাড়ির ঘরোয়া সুইচ বোর্ড থেকে চার্জ দেন।

আগামী বছর জানুয়ারি মাসে এই গাড়িটি লঞ্চ করা হবে ভারতবর্ষে। অনুমান করা হচ্ছে, গাড়িটির দাম হতে পারে ১৮ লক্ষ থেকে ২৫ লক্ষ টাকার মধ্যে। নিঃসন্দেহে এটি Hyundai Kona EV ও Tata nexon EV Max- এর গাড়িগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।