আপনার প্যান কার্ডের ১০ টি নম্বর খুবই বিশেষ, জেনে নিন কী কী বিশেষ তথ্য লুকিয়ে আছে এতে

বর্তমানে অন্যান্য নথিপত্রের মত আধার কার্ড একটি অপরিহার্য গুরুত্বপূর্ণ নথি। এটি শুধুমাত্র আপনার পরিচয় পত্র হিসেবে ব্যবহার হয় তা নয়, আর্থিক লেনদেনের প্রধান মাধ্যম হয়ে উঠেছে এই প্যান কার্ড। সরকারি কাজের ক্ষেত্রে ভীষণভাবে প্রয়োজনীয়তা রয়েছে এই প্যান কার্ডের। যারা সংঘটিত সেক্টরে কাজ করেন তাদের প্যান কার্ড না থাকলে বেতন নিতে ভীষণভাবে সমস্যা হয়। এই প্যান কার্ডের সব থেকে একটি গুরুত্বপূর্ণ তথ্য এই কার্ডে লেখা একটি কোড। যারা প্যান কার্ডের জন্য আবেদন করেন তাদের এই কোড গুলি আয়কর বিভাগ জারি করে দেয়।

আপনার প্যান কার্ড নম্বর অর্থাৎ স্থায়ী অ্যাকাউন্ট নাম্বার হল এই বিশেষ কোড, যা অনেক ধরনের তথ্য গোপন রাখতে সাহায্য করে। যখন একটি প্যান কার্ড জারি করা হয় তখন আপনার সমস্ত আর্থিক লেনদেন বিভাগের প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করা হয়। এর মধ্যে রয়েছে আয়কর বিভাগ ট্যাক্স পেমেন্ট, ক্রেডিট কার্ডের মত আর্থিক লেনদেন।

১০ সংখ্যার কোড সহ প্রত্যেকটি প্যান কার্ডের সংখ্যা এবং অক্ষরের একটি যৌগিক কোড থাকে, যার মধ্যে প্রথম পাঁচটি অক্ষর ইংরেজি এবং পরের চারটি সংখ্যা। শেষে আবার থাকে ইংরেজি অক্ষর। আয়কর বিভাগের মতে, যেকোনো প্যান কার্ডের নম্বরের প্রথম তিনটি সংখ্যা ইংরেজিতে বর্ণক্রমিক সিরিজের প্রতিনিধিত্ব করে। AAA থেকে ZZZ পর্যন্ত সিরিজে ইংরেজির যে কোন তিনটি অক্ষর থাকতে পারে এই সংখ্যার মধ্যে। এই সিরিজ গুলি শুধুমাত্র আয়কর বিভাগ দ্বারা নির্ধারিত হয়।

প্যান কার্ডের চতুর্থ অক্ষরটি আয়করদাতার অবস্থান দেখায়। উদাহরণস্বরূপ, চতুর্থ অক্ষরটি যদি P হয়, তবে এর অর্থ হল এই প্যান কার্ড নম্বরটি ব্যক্তিগত অর্থাৎ কোনো নির্দিষ্ট ব্যক্তির। চতুর্থ অক্ষরটি যদি F হয়, তবে মনে করতে হবে এই প্যান কার্ডই একটি সীমিত দায়বদ্ধতার অংশীদারিত্বের।
চতুর্থ অক্ষর C হয়, তারে মনে করতে হবে এই প্যান কার্ডটি কোন কোম্পানির, চতুর্থ অক্ষর যদি H হয়, তবে মনে করতে হবে এটি হিন্দু অবিভক্ত পরিবারের, চতুর্থ অক্ষর যদি A হয়, তবে মনে করতে হবে এটি ব্যক্তিদের সংগঠন, চতুর্থ অক্ষর যদি B হয়, তবে এটি বডি অফ ইন্ডিভিজুয়াল, চতুর্থ অক্ষর যদি T হয়, তবে মনে করতে হবে এটি একটি ট্রাস্ট, চতুর্থ অক্ষর যদি L হয়, তবে মনে করতে হবে এটি স্থানীয় কর্তৃপক্ষের, চতুর্থ অক্ষর যদি G হয়, তবে এটি সরকারের।

প্যান কার্ড করে ছাপা পঞ্চম সংখ্যাটি একটি ইংরেজি অক্ষর যেটি প্যান কার্ডধারির উপাধির প্রথম অক্ষর প্রদর্শন করে। উদাহরণস্বরূপ মনে করে নেওয়া যাক, যদি একজন ব্যক্তির উপাধি কাপুর হয় তাহলে প্যান কার্ডের পঞ্চম অক্ষরটি হবে K, যদি হয় গুপ্তা তাহলে পঞ্চম অক্ষরটি হবে G।

অব্যক্তিগত প্যান কার্ডধারীদের জন্য এই কার্ডে মুদ্রিত পঞ্চম সংখ্যাটি তাদের নামের প্রথম অক্ষরকে প্রতিনিধিত্ব করে। উপাধির প্রথম অক্ষরের পরে চারটি অক্ষর ছাপা হয় যা ১ থেকে ৯ সংখ্যার মধ্যে যে কোন চারটি সংখ্যা হতে পারে। এই চারটি সংখ্যা আয়কর বিভাগে সিরিজের প্রতিনিধিত্ব করে।

দশম অবস্থানে ইংরেজির একটিমাত্র অক্ষর ছাপা হয়। এই বর্ণটি বর্ণানুক্রমিক চেক ডিজিট হতে পারে। এই সংখ্যাটি ইংরেজি বর্ণের যেকোনো একটি অক্ষরের মধ্যে একটি হতে পারে।