এই ৭ টি পদ্ধতি মেনে চলে সহজেই চিনতে পারবেন টাটকা ইলিশ মাছ

জামাইষষ্ঠী থেকে শুরু হয়ে গেছে ইলিশের মৌসুম। সারি সারি ট্রলার বঙ্গোপসাগরের দিকে রওনা হয়ে গেছে এই রুপোলি মাছ ধরার জন্য। বিভিন্ন বাজারে মাছের রাজাকে দেখতে পাওয়া যাচ্ছে। কিন্তু অনেকের দাবি, পুরনো দিনের মতো তেমন আর ইলিশ মাছের স্বাদ পাওয়া যায় না। মোটা টাকার দাম দিয়ে যে মাছ কেনা হয় সেই মাছে নেই সেই পুরনো দিনের সুস্বাদ। যে মাছ স্বাদ এবং গন্ধের জন্য বহুকাল ধরে পরিচিত সকলের কাছে সেই মাছে কেন পুরনো দিনের মতো সাধ নেই চলুন একটু বিস্তারিত জেনে নিই।

সুস্বাদু ইলিশ মাছ কেনার উপায় কী?

সাধারণত আমরা দুটি জায়গা থেকে ইলিশ মাছ পেয়ে থাকি। সাগর থেকে ট্রলার ভর্তি করে ইলিশ মাছ আনা হয় প্রথমত এবং দ্বিতীয়ত বাংলাদেশ থেকে ইলিশ মাছ আমদানি করা হয় ভারতবর্ষে। ইলিশ মাছ কেনার সময় প্রথমে লক্ষ্য রাখতে হবে ইলিশ মাছের মধ্যে রুপোলি ভাব রয়েছে কিনা। যে মাছ যত বেশি উজ্জ্বল এবং যে মাছের মধ্যে শরীরের রুপোলি ভাব রয়েছে সেই মাছ তত সুস্বাদু খেতে হয়।

সাধারণত পর্দা এবং মেঘনার ইলিশ অনেক বেশি উজ্জ্বল হয়ে থাকে আমাদের এই সাগরের ইলিশের তুলনায়। ইলিশ মাছ কেনার সময় দেখতে হবে কোন ইলিশ মাছ যদি শক্ত হয়ে থাকে তাহলে বুঝতে হবে সেই মাছ ভীষণভাবে টাটকা। ইলিশ মাছ যদি নরম হয় তাহলে সেই মাছ কিনবেন না। আরেকটি বিষয়ে খেয়াল রাখতে হবে সেটি হল ইলিশ মাছের শরীর সাধারণত পটলের মত হয়। মাথা এবং লেজ সরু থাকে এবং পেট মোটা হয়। এই বিষয়টি বাজারে গিয়ে একটু লক্ষ্য রাখলেই বুঝতে পারবেন কোন মাছটি তাজা এবং কোনটি পচা।

ইলিশ মাছ কেনার সময় ভালো করে দেখবেন মাছের কানকো কোন রঙের রয়েছে। ইলিশ মাছের কানকো যদি লাল হয় তাহলে বুঝতে হবে সেই মাছ টাটকা। মাছের কানকে যদি বাদামী অথবা ধূসর রঙের হয় তাহলে বুঝতে হবে সেই মাছ মোটেই তাজা নয়। ইলিশ মাছের চোখ ভালো করে লক্ষ্য করে দেখবেন নীল স্বচ্ছ অথবা উজ্জ্বল রঙের যদি চোখ হয়ে থাকে তাহলে সেই ইলিশ মাছের স্বাদ অনেক বেশি থাকে। যদি কোন ইলিশ মাছের চোখ ভিতরেই দিকে ঢুকে থাকে তাহলে বুঝতে হবে সেই মাছ অনেক দিন ধরে হিম ঘরে রয়েছে।।

এতকিছুর মধ্যে সবথেকে উল্লেখযোগ্য বিষয় হলো গন্ধ। ইলিশ মাছ চিনে নেবার সবথেকে সহজ পদ্ধতি হল ইলিশ মাছের সুগন্ধ। যে ইলিশ মাছের মধ্যে আপনি পরিচিত গন্ধ পাবেন সেই ইলিশ মাছ অবশ্যই কিনবেন কিন্তু যে ইলিশ মাছের মধ্যে দেখবেন কোন গন্ধ পাওয়া যাচ্ছে না সেটি অবশ্যই কিনবেন না।