বিগ বস এর বাড়ি কোথায়, কতই বা দাম! কে এই বাড়ির মালিক? জানুন সমস্ত প্রশ্নের উত্তর

শীঘ্রই শুরু হতে যাচ্ছে ভারতীয় টেলিভিশনের সবচেয়ে জনপ্রিয় ‘বিগ বস’ নামক রিয়েলিটি শোয়ের ১৬তম সিজন। প্রতিবারের মতো এবারও অনুষ্ঠানটি উপস্থাপনা করতে যাচ্ছেন বলিউড সুপারস্টার সালমান খান। এখন থেকে ভক্তদের মধ্যে এই অনুষ্ঠান নিয়ে ব্যাপক কৌতূহল। ‘বিগ বস ১৬’তে আসা প্রতিযোগীরা ছাড়াও, লোকেরা বিগ বসের ঘরটি কেমন, কোথায়, কে এটি প্রস্তুত করে এবং এর জন্য কত খরচ হয় তা নিয়েও ভাবেন। আজ আমরা আপনাকে বিগ বস ঘর সম্পর্কিত কিছু বিশেষ প্রশ্নের উত্তর দিতে চলেছি। আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ বিষয়টি সম্পর্কে।

বিগ বসের প্রথম থেকে চতুর্থ সিজন এবং তারপর ষষ্ঠ থেকে দ্বাদশ সিজনের জন্য মুম্বাইয়ের কাছে লোনাভালায় একটি বাড়ি তৈরি করা হয়েছিল। পঞ্চম সিজনের জন্য মুম্বাইয়ের কাছে কারজাতে নির্মিত হয়েছিল বিগ বসের ঘর। এরপর ১৩তম সিজন থেকে মুম্বাইয়ের গোরেগাঁওতে বিগ বসের ঘর তৈরি হয়। বিগ বস ১৪ সিজনের বাড়িটি মুম্বাইয়ের ফিল্ম সিটিতে নির্মিত হয়েছিল। বিগ বস ঘরটি সম্পূর্ণরূপে আধুনিক সুযোগ সুবিধা দিয়ে সজ্জিত। এই বাড়িটি প্রায় ১৮,৫০০ বর্গফুট এলাকা জুড়ে বিস্তৃত। এই বাড়িতে একটি রান্নাঘর, থাকার জায়গা, ১ থেকে ২টি বেডরুম এবং ৪টি টয়লেট এবং বাথরুম রয়েছে।

বিগ বসের বাড়িতে একটি স্টোর রুম, বাগান, সুইমিং পুল, কার্যকলাপ এলাকা এবং একটি জিম রয়েছে। এই বাড়িতে একটি কনফেশন রুমও তৈরি করা হয়েছে, যেখানে প্রতিযোগীরা বিগ বসের সাথে কথা বলেন। ভারতে বিভিন্ন ভাষায় পরিচালিত রিয়েলিটি শো বিগ বস আসলে নেদারল্যান্ডসের রিয়েলিটি শো ‘বিগ ব্রাদার’এর একটি ফ্র্যাঞ্চাইজি। এটি ভারতে এন্ডমল শাইন ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়। এই সংস্থাটি বিগ বসের বাড়িটি লিজে নেয় এবং এই সংস্থাই এই বাড়ির মালিক। ভিন্ন ভিন্ন রিপোর্ট অনুসারে, বিগ বসের ঘর তৈরি করতে প্রায় ৫০০ থেকে ৬০০ শ্রমিক লাগে। সেই সঙ্গে এই বাড়ি তৈরি করতে প্রায় ৬ মাস সময় লাগে।

বিগ বসের ঘরটি পরিচালক ওমং কুমার এবং তাঁর স্ত্রী বিনীতা দ্বারা ডিজাইন করেন। পরিচালক ওমং কুমার বলিউডে ‘সর্বজিত’, ‘মেরি কম’, ‘ভূমি’ এবং ‘পিএম নরেন্দ্র মোদি’ প্রভৃতির মতো সিনেমা পরিচালনা করেছেন। বিনীতা একজন ইন্টেরিয়র ডিজাইনার এবং ওমং কুমার বলিউডের অনেক চলচ্চিত্রের আর্ট ডিজাইনার। ধারণা করা হয় যে, ১২ থেকে ১৫ জন প্রতিযোগীর জন্য প্রতিদিনের খাবার, শ্যাম্পু সাবান থেকে শুরু করে বিদ্যুতের খরচ পর্যন্ত এক দিনের জন্য বিগ বসের ঘরের খরচ ১৫ থেকে ২০ হাজার টাকা। রিয়েলিটি শো বিগ বস ৮ ঘন্টার শিফটে ২৫০ থেকে ৩০০ জন ক্রু সদস্য নিয়োগ করে।

এইভাবে পুরো ২৫ ঘন্টা ক্রুদের ১০০০ থেকে ১২০০ জন কাজ করে। এর পাশাপাশি এই বাড়ির নিরাপত্তায় ৫০ থেকে ৬০ জন প্রহরী ২৪ ঘণ্টা মোতায়েন থাকে। এটা বিশ্বাস করা হয় যে, বিগ বস বাড়ির সাথে ১৭০টি ক্যামেরায় বিষয়বস্তু রেকর্ড করার জন্য অনেক সম্পাদক ৮ থেকে ৮ ঘন্টার শিফটে ২৪ ঘন্টা কাজ করেন। এর মধ্যে রয়েছে ২ জন সুইচ অপারেটর, রিমোট অপারেটর, ট্রান্সক্রাইবার, অ্যানিমেশন বিশেষজ্ঞ এবং গল্প সম্পাদক ছাড়াও অনেক কর্মী রয়েছে। পুরো গল্পটি প্রস্তুত হয়ে গেলে, এটি সম্পাদনা করা হয়।

এরপর গল্পটি এন্ডমলের ব্যবস্থাপনা পরিচালক এবং চ্যানেলের সৃজনশীল প্রধান দ্বারা অনুমোদিত হয়। এখনো পর্যন্ত বিগ বস প্রযোজনা সংস্থাটি যদিও এই সম্পর্কে নির্দিষ্ট কিছু জানায়নি, তবে মনে করা হচ্ছে যে, একটি সিজনে বিগ বসের বাড়িতে ১৫ থেকে ২০ কোটি টাকা ব্যয় করা হয়। প্রতিযোগীদের স্বাচ্ছন্দ্যের সম্পূর্ণ যত্ন নিতে কোম্পানীটি একটি ভালো পরিমাণ টাকা খরচ করে।