LIC- র এই যোজনায় দরুন মিলছে 6 টি বিশেষ সুবিধার লাভ, না জেনে থাকলে অবশ্যই

লকডাউনের সময় বহুবার এলআইসি (LIFE INSURANCE COMPANY) সাধারণ মানুষের জন্য আকর্ষণীয় প্ল্যান এনেছে। তবে নিম্ন মধ্যবিত্তদের জন্য এলআইসির মাইক্রো ইন্সুরেন্স প্ল্যান (Micro Insurance plan) বেশ লাভজনক হয়ে থাকে। যাদের আয় একটু কম তাদের জন্য এই ইন্সুরেন্স প্ল্যান সবথেকে ভালো। এটি সুরক্ষার পাশাপাশি সেভিংস এর সাহায্য করে। এক্ষেত্রে পলিসি হোল্ডারের যদি আচমকা মৃত্যু হয়ে যায় তাহলে তার পরিবারকে আর্থিক সাহায্য দেবে এলআইসির এই প্ল্যানটি।

এর পাশাপাশি এই পলিসি টি ম্যাচিউর হওয়ার পরও বড় অঙ্কের টাকা পাওয়া যাবে। এই পলিসিতে আরো অন্যান্য কী কী সুবিধা রয়েছে সেগুলি বিস্তারিত ভাবে জেনে নিন –
লোনের সুবিধা পাওয়া যাবে- এই প্ল্যানে একাধিক ফিচার্স রয়েছে। এতে 50 হাজার টাকা থেকে শুরু করে 2 লক্ষ টাকা পর্যন্ত বীমা পাওয়া যাবে। এটি একটি নন লিঙ্কড ইন্সুরেন্স প্ল্যান। এতে লয়েল্টির সুবিধা মিলবে বলে এলআইসির তরফ থেকে জানানো হয়েছে। তিন বছরের জন্য এই প্রিমিয়াম দিয়ে থাকলে পলিসি হোল্ডারকে লোনের সুবিধাও দেওয়া হবে।এই প্ল্যানটি কারা কারা নিতে পারবেন – 18 বছর থেকে 55 বছরের ব্যক্তিরা এই প্ল্যানটি কিনতে পারেন। এবং এর জন্য কোন মেডিকেল পরীক্ষার প্রয়োজন পড়বে না। কোন ব্যক্তি যদি তিন বছরের জন্য প্রিমিয়াম দিয়ে থাকে এবং তারপরে প্রিমিয়াম না দিতে ছমাসের জন্য এই বীমার সুবিধা জারি থাকবে। আবার পাঁচ বছরের জন্য প্রিমিয়াম দিয়ে থাকলে দুবছরের জন্য অটো কভার মিলবে। প্ল্যানটির সংখ্যা হল 851।

এই পলিসিটি 10 থেকে 15 বছরের জন্য হবে। এই প্ল্যানটিতে কেও বার্ষিক, ছ’মাস, ত্রৈমাসিক, নাহলে প্রত্যেক মাসে প্রিমিয়াম দিতে পারবেন। এই পলিসিতে অ্যাক্সিডেন্টাল রাইডর যুক্ত করার সুবিধা পাওয়া যাবে। কিন্তু তার জন্য প্রিমিয়াম হোল্ডারকে আলাদা করে প্রিমিয়াম দিতে হবে। হিসেব করে দেখা গেছে, কোন 18 বছরের ব্যক্তি যদি 15 বছরের প্ল্যান নেন তাহলে প্রত্যেক 1000 টাকায় 51.5 টাকার প্রিমিয়াম দিতে হবে। 35 বছরের ব্যক্তিকে প্রত্যেক 1000 টাকার জন্য 52.50 টাকার প্রিমিয়াম দিতে হবে। 10 বছরের প্ল্যান নিলে প্রতি 1000 টাকার জন্য প্রিমিয়াম দিতে হবে যথাক্রমে 85.45 এবং 91.9 টাকা।এই পলিসিটি কেনার পর যদি আপনার পছন্দ না হয় তাহলে 15 দিনের মধ্যে এই প্ল্যানটি চেঞ্জ করারও সুবিধা থাকছে। এই পলিসিটি নিলে ট্যাক্স এর ছাড়ও পাওয়া যাবে।

Related Articles

Close