আজ বিজয় দিবসের দিন শহীদ জাওয়ানদের প্রতি চির ঋণী থাকবে দেশ,শহীদ হওয়া সৈনিকদের প্রতি শ্রদ্ধা প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি সহ আরো অনেকের…

আজ থেকে দু’দশক আগে গত 26 শে জুলাই পাক সেনা বাহিনীদের যুদ্ধে হারিয়ে কারগিল দখল করেছিল ভারতীয় সেনারা। এই দিনটিতে শহীদ হওয়া ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, দেশের প্রতিরক্ষা মন্ত্রী, সেনাপ্রধান সহ দেশের সকল বিশিষ্ট ব্যক্তিবর্গরা। আজ অর্থাৎ 26 শে জুলাই শুক্রবার ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদ সেনাদের প্রতি শ্রদ্ধা জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। শ্রদ্ধা জানান স্থল, বায়ুসেনা ও নৌবাহিনীর প্রধানেরাও।

আজকে বিজয় দিবসে দ্রাসে একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। তবে আবহাওয়া ঠিকঠাক না থাকার জন্য তিনি সেখানে যেতে পারেননি,পরিবর্তে তিনি শ্রীনগরের বাদামি বাগে সেনা ক্যাপ্টেনমেন্ট এক অনুষ্ঠানে যোগদান করেন।তবে এই নয় এই দিন রাষ্ট্রপতি এক বার্তা দেন যেখানে তিনি বলেন কারগিল বিজয় দিবসে কারগিল যুদ্ধে শহীদ সেনাদের বীরত্বের কথা স্মরণ রাখবে গোটা দেশ। আমরা চির কৃতজ্ঞ থাকবো এই শহীদ জওয়ানদের প্রতি। এই দিনে সেনার বীরত্ব ও শহিদদের প্রতি স্যালুট জানাচ্ছে গোটা দেশ।

অন্যদিকে এদিন কারগিল যুদ্ধ নিয়ে বেশ কয়েকটি ছবি শেয়ার করতে দেখা যায় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এমনকি যুদ্ধের সময় তিনি গিয়েছিলেন কারগিলে একথাও তিনি জানান। প্রধানমন্ত্রীর করা টুইটে তিনি লিখেছেন 1999 সালে কারগিল যুদ্ধের সময় কারগিল যাওয়ার সৌভাগ্য সুযোগ হয়েছিল আমার। আর সে সময়কার সেনাদের যে অভিজ্ঞতার কথা শুনেছিলাম তা চিরজীবন মনে থাকবে আমার।