এবার বড় পর্দায় আসতে চলেছে জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ড, প্রযোজনায় করণ জোহর

এর আগে ভারতে বহু সিনেমায় তৈরি করা হয়েছে স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে। তবে এই প্রথম হবে যখন ভারতীয় ইতিহাসে জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের প্রেক্ষাপটে সিনেমা তৈরি করা হবে বড় পর্দায় যা তৈরি করবেন প্রযোজক করণ জোহর। একথা খোদ মঙ্গলবার দিন আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। যেমন টা আমরা জানি ভারতীয় উপমহাদেশের ইতিহাসে এক অন্যতম কুখ্যাত গণহত্যা জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড।

যা, ১৯১৯ সালে ১৩ এপ্রিল অবিভক্ত ভারতের পাঞ্জাব প্রদেশের অমৃতসর শহরে ইংরেজ সেনানায়ক ব্রিগেডিয়ার রেগিনাল্ড ডায়ারের নির্দেশে সংঘটিত হয়েছিল। ভারতীয় ইতিহাসে এখনও দগদগে ঘায়ের মতো স্বাধীনতার আগের এই গণহত্যা। জালিয়ান ওয়ালাবাগ নামক একটি বদ্ধ উদ্যানে সমবেত নিরস্ত্র জনগণের ওপর গুলিবর্ষণ করা হয়েছিল, যেখানে রক্তের স্রোত বয়ে গিয়েছিল জালিয়ানওয়ালাবাগ মাটিতে। । প্রতিবাদের তীব্র আগুন সঞ্চারিত হয়েছিল সারা দেশে।

এই হত্যাকাণ্ডের প্রতিবাদে ইংরেজ সরকারের দেওয়া ‘নাইটহুড’ উপাধি ত্যাগ করেন রবীন্দ্রনাথ ঠাকুর । গণহত্যার বিচারের দাবিতে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে আদালতে মুখোমুখি হয়েছিলেন সি শংকরণ নায়ার ।তাঁর প্রেক্ষাপট কে কেন্দ্র করে করণ জোহর প্রযোজিত সিনেমাটি তৈরি হবে।

নতুন এই সিনেমার পরিচালনার দায়িত্বে রয়েছেন করণ সিং ত্যাগী । রঘু পালত ও পুষ্পা পালতের লেখা ‘দ্য কেস দ্যাট শুক দ্য এম্পায়ার’ উপন্যাসের ভিত্তিতে চিত্রনাট্য লেখার কাজ হচ্ছে। যদিও ছবিতে কারা অভিনয় করবেন সেই সম্পর্কে এখনও পর্যন্ত কিছু শোনা যায়নি। তবে, ছবির খবর প্রকাশ্যে আসতেই অনেকে অক্ষয় কুমারের নাম নিচ্ছেন।

অনেকে আবার করণের প্রিয় বন্ধু শাহরুখ খানকে নেওয়ার দাবিও জানিয়েছেন। কাস্টের নাম পরে জানানো হবে বলেই বিবৃতিতে জানানো হয়েছে। পাশাপাশি খুব শিগগিরিই শুটিং শুরু করার কথাও জানানো হয়েছে। ছবির বিষয়বস্তু অনেকের অজানা বলেই সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন করণ। এমন কাহিনি দর্শকদের সামনে তুলে ধরার সুযোগ পেয়ে গর্বিত বলেও জানিয়েছেন তিনি।