যেভাবে খেলরত্নের নাম পরিবর্তন করা হয়েছে, একইভাবে পরিবর্তন করা হোক নরেন্দ্র মোদী মোতেরা স্টেডিয়ামের নাম! দাবি TMC’র

চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে আমেদাবাদে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের নামকরণ করা হয়েছে। এতদিন এই স্টেডিয়ামটির নাম ছিল মোতেরা স্টেডিয়াম, কিন্তু নতুন ভাবে গড়ে ওঠার পর তার নামকরণ করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নামানুসারে নরেন্দ্র মোদি স্টেডিয়াম। এর আগে অবশ্য প্রাক্তন অর্থমন্ত্রী অরুণ জেটলি নামানুসারে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়াম এর নামকরণ করা হয়েছে। গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘খেলরত্ন’ পুরস্কার থেকে প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম বাদ দিয়ে হকির জাদুগর মেজর ধ্যানচাঁদ এর নাম করার কথা ঘোষণা করেছেন।

এই ঘোষণা হওয়ার পর থেকেই গোটা ভারতে সমালোচনার ঝড় বয়ে চলেছে। এ রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের দাবি প্রধানমন্ত্রী ‘খেলরত্ন’ পুরস্কার থেকে রাজীব গান্ধীর নাম সরিয়ে দেওয়া দৃষ্টান্ত অনুসরণ করে এবার প্রধানমন্ত্রীর নামের স্টেডিয়াম থেকে নাম সরিয়ে নীরজ চোপড়া নামে স্টেডিয়ামের নামকরণ করা হোক। শনিবারই তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ সুখেন্দু শেখর রায় জানান ‘আমেদাবাদের মোতেরা স্টেডিয়াম এর নাম পাল্টিয়ে নীরজ চোপড়া স্টেডিয়াম করা হোক।

স্বাধীনতার পর এই প্রথম অ্যাথলেটিক্সে সোনা পেল ভারত’। সেই ভাবে বলতে গেলে গত ৭৫ বছর ধরে কোনো অ্যাথলেটিকস এই সম্মান অর্জন করতে পারেননি। নীরজ চোপড়ার নামে মোতেরা স্টেডিয়াম টির নামকরণ করা হলে তাকে যোগ্য সম্মান দেওয়া হবে বলে মত সুখেন্দু বাবুর। তিনি আরো বলেন এখনতো নাম পাল্টানোর যুগ, সুতরাং এটা মানানসই হবে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে শুখেন্দু শেখর রায় যেমন একদিকে স্বর্ণপদক জয়ী নীরজ চোপড়ার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন, অন্যদিকে সুকৌশলে তাদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ মোদীর দিকে নিশানা করতে ছাড়েননি।

তবে প্রধানমন্ত্রীর ‘রাজীব খেলরত্ন’ নাম পরিবর্তনের মূল দাবি ছিল প্রধানমন্ত্রীর কাছে বহু দেশবাসী খেলরত্ন পুরস্কার মেজর ধ্যানচাঁদের নামকরণ করার অনুরোধ এসেছিল সেই অনুরোধের কথা মাথায় রেখেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। তবে প্রথম থেকেই মোদীর এই যুক্তির বিরোধী ছিল তৃণমূল কংগ্রেস। তারা মোদির এই নোংরা কৌশলের প্রথম থেকেই বিরোধিতা করেন।

তবে তৃণমূল ছাড়াও অন্যান্য বিরোধীরা প্রধানমন্ত্রীর এই সিদ্ধান্তের পেছনে রাজনৈতিক কৌশল কেই মেনে নিয়েছেন। অনেকেই মনে করছেন ধ্যানচাঁদকে সম্মান জানাতে আদতে গান্ধী পরিবার কে আঘাত করতে চেয়েছেন নরেন্দ্র মোদী। মোদীকে পাল্টা চালে বিধ্বস্ত করতে এবার মোতেরা স্টেডিয়াম এর নামকরণ বদল এর দাবি করে বিজেপিকে একরকম চ্যালেঞ্জ ছুড়ে দিল তৃণমূল।