বাঙালির মুকুটে নতুন পালক, দেশের প্রথম লোকপাল হচ্ছেন অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষ…

চলতি মাসের শেষেই শীর্ষ আদালতে রয়েছে লোকপাল মামলার শুনানি। তার আগেই অবশ্য দেশের প্রথম লোকপালের নাম ঘোষণা করতে চলেছে কেন্দ্র। আর কেন্দ্রের তরফে দেশের প্রথম লোকপাল হিসাবে নাম ঘোষিত হতে চলেছে এক বাঙালির। ইতি দেশের শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ। কেন্দ্রীয় সরকারের এক শীর্ষ আধিকারিক এবিষয়ে সাংবাদিকদের জানান, দেশের প্রথম লোকপাল হিসাবে অবসরপ্রাপ্ত বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষের নাম একপ্রকার ঠিক হয়েই রয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে নির্দেশিকা জারি করে লোকপালে আরও ৮ সদস্যের নাম আগামী সপ্তাহেই চুড়ান্ত করা হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালের একেবারে শুরুতে লোকপাল ও লোকায়ুক্ত বিল পাশ হয় সংসদে। কিন্তু ৫ বছর পেরিয়ে যাওয়া সত্ত্বেও সেই পদে কোনও নিয়োগ করেনি কেন্দ্রীয় সরকারের। সরকারের এই ঢিলেমির বিরুদ্ধে গিয়ে আদালতের দ্বারস্থ হয় এক স্বেচ্ছাসেবী সংস্থা। যার জেরে সরকারের কাছে এবিষয়ে জবাব দিহি চায় আদালত। শীর্ষ আদালতে এর জেরে তীব্র ভর্ত্‍সনার মুখে পড়তে হয় কেন্দ্রকে। লোকপালে কমিটি বানানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। আর সেই তালিকায় দেশের প্রধান লোকপাল হিসাবে নিয়োগ হতে চলেছেন শীর্ষ আদালতের প্রাক্তন বিচারপতি বাঙালি পিনাকীচন্দ্র ঘোষ। উল্লেখ্য, ২০১৭ সালের মে মাসে আদালতের বিচারপতির পদ থেকে অবসর গ্রহণ করেন পিনাকী বাবু। এরপর ২০১৭ সালের জুন মাসে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যপদ পান তিনি। এবার তাঁকেই প্রথম লোকপাল হিসাবে নিয়োগের সিদ্ধান্ত নিল কেন্দ্র।

arghya maji

Argya, is an active political thinker likes to write on political topics. Graduated on Bengali. Email: arghyamaji420@gmail.com

Related Articles

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Close