বিরাট কোহলির পর কে হতে চলেছেন পরবর্তী টেস্ট অধিনায়ক! যুবরাজ সিং রাখলেন তাঁর মতামত

বিরাট কোহলির পরবর্তীকালে কে হতে পারেন টেস্টের অধিনায়ক? এই ব্যাপারে নিজস্ব মতামত প্রকাশ করলেন যুবরাজ সিং। আমরা সকলেই জানি, সম্প্রতি বিরাট কোহলি টেস্ট ম্যাচ থেকে অধিনায়কত্ব পদ থেকে ইস্তফা দিয়েছেন। এই ঘোষণা শুনে রীতিমতো সকলেই অবাক, কারণ গত সপ্তাহেই শনিবার হঠাৎই তিনি এই রকম একটি কথা ঘোষণা করেন। কিন্তু এখন সবথেকে বড় প্রশ্ন হল যে, বিরাট কোহলির অধিনায়কত্ব ছাড়ার পরে টেস্ট ফরম্যাটের ক্ষেত্রে কে অধিনায়কত্ব করবেন?

এই প্রশ্নের উত্তরে অনেক প্রতিযোগীর নামে উঠে এসেছে। কিন্তু সম্প্রতি এই প্রসঙ্গে যুবরাজ সিং‌ নিজের মতামত পোষণ করেছেন। এই প্রাক্তন ক্রিকেটারের ইচ্ছে, তরুণ কোন খেলোয়ারকে অধিনায়কের এই দায়িত্ব দেওয়া হোক। বিরাট কোহলির ইস্তফা দেওয়ার পর বোর্ডের হাতে আর তেমন কোনো বিকল্প নেই।সেই ক্ষেত্রে গাভাস্কার এবং যুবরাজ সিং চান এই অধিনায়কত্বের ভার ঋষভ পন্থের ওপর দিতে।

নিয়ম অনুযায়ী, কোন দলের অধিনায়ক যদি তাঁর অধিনায়কত্ব পদ থেকে ইস্তফা দেন,তবে সে ক্ষেত্রে গোটা ব্যাপারটি চলে যায় সহ-অধিনায়কের হাতে। মহেন্দ্র সিং ধোনি যখন তাঁর দল থেকে ইস্তফা দিয়েছিলেন তার পরেই সেই সমস্ত দায়িত্ব এসে পড়েছিল বিরাট কোহলির হাতেই। রোহিত শর্মাকে এর আগে টেস্ট দলের সহ-অধিনায়কত্ত্বের দায়িত্ত্ব দেওয়া হয়েছিল কিন্তু এখন পরিস্থিতি একেবারেই অন্য।

অধিনায়ক রাহানাকে ইতিমধ্যেই আফ্রিকা সিরিজ থেকে বাদ দিয়ে দেওয়া হয়েছে, এমনই নির্দেশ এসেছিল রোহিত শর্মার কাছে। তবে যুবরাজ সিং এবং সুনীল গাভাস্কার চান তরুণ কোন খেলোয়ারকে এই অধিনায়কত্বের দায়িত্বটি দিতে। এইরকম একটি বিষয়ে সেই টুইটের উত্তরের সম্মতি জানিয়েছেন যুবরাজ সিংও। এখন শুধু অপেক্ষা দেখার যে কার হাতে গিয়ে পড়বে টেস্ট ম্যাচের অধিনায়কত্ব হবার দায় দায়িত্ব।