জেনারেল বিপিন রাওয়াতের নামে মনিপুরী সৈনিক স্কুলের নামকরণের ঘোষণা যোগী আদিত্যনাথের

গত বছর ৮ ডিসেম্বর তামিলনাড়ুর কুন্নুরে যে হেলিকপ্টার দুর্ঘটনা ঘটেছিল সেই দুর্ঘটনাতে দুর্ভাগ্যবশত দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত সহ আরও ১৪ জন ভারতীয় সেনা মৃত্যুবরণ করেন। হেলিকপ্টারে উপস্থিত ছিলেন বিপিন রাওয়াতের স্ত্রীও। যান্ত্রিক গোলযোগের কারণে হেলিকপ্টারটি দুর্ঘটনাকবলিত হয় এবং নীলগিরি পর্বতের কাছে চা বাগানে ভেঙে পড়ে। মাটিতে পড়ার সঙ্গে সঙ্গে হেলিকপ্টারটিতে আগুন ধরে যায় এবং সেখানে উপস্থিত সকলে মৃত্যুবরণ করেন।

সমস্ত দেশ বিপিন রাওয়াতের মৃত্যুর কথা শুনে কান্নায় ভেঙে পড়ে। দেশকে সুরক্ষিত রাখতে তাঁর অবদান সত্যিই অপূরণীয়। সবে মাত্র এক মাস পূর্ণ হয়েছে সেই হেলিকপ্টার দুর্ঘটনার, কিন্তু এখনো সরকার সিডিএস পদে নতুন কাউকে নিয়োগ করে উঠতে পারেননি। এহেন জেনারেল বিপিন রাওয়াতকে চির স্মরণীয় করে রাখতে এবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিলেন এমন একটি অভিনব পদক্ষেপ।

বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কার্যালয় তরফ থেকে টুইট করে জানানো হয়, দেশমাতৃকার বীর সন্তান এবং দেশের সেবায় নিয়োজিত প্রাণ শহীদ বিপিন রাওয়াতকে শ্রদ্ধা জানাতে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সিদ্ধান্ত নিয়েছেন, মনিপুরী জেলার সেনা স্কুল বিপিন রাওয়াতের নামে নতুন করে নামকরণ করা হবে।

প্রসঙ্গত, হেলিকপ্টার ভেঙে পড়ার পর একটি তদন্ত কমিটি গঠন করেছিলেন বায়ুসেনার আধিকারিকরা। বায়ুসেনার সূত্র থেকে জানা গেছে, সামরিক কপ্টার ভেঙে পড়া এবং সকল যাত্রীদের মৃত্যুর তদন্ত প্রায় শেষ হয়ে গিয়েছে। কয়েকদিনের মধ্যেই পূর্ণাঙ্গ রিপোর্ট আকারে তাঁদের কাছে জমা দেওয়া হবে। পরবর্তী সময়ে তা পেশ করা হবে প্রতিরক্ষা মন্ত্রীর কাছে।