নেই কোনো বিলাসবহুল বাড়ি-গাড়ি, নেই কোনো জমি, প্রকাশ্যে যোগী আদিত্যনাথ এর মোট সম্পত্তির পরিমাণ

উত্তরপ্রদেশের রাজনীতির প্রসঙ্গ উঠলেই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কথা আমাদের সর্বাগ্রে মনে আসে। যেভাবে তিনি উত্তরপ্রদেশকে বিশ্বের দরবারে অগ্রগণ্য করছেন তা সত্যিই প্রশংসার যোগ্য। এবার প্রথমবারের জন্য তিনি বিধানসভা নির্বাচনে লড়তে চলেছেন। শুক্রবার গোরক্ষপুর থেকে মনোনয়নপত্র জমা দেন তিনি। মনোয়নপত্র জমা দেওয়ার সময় প্রার্থীকে মোট সম্পত্তির সমস্ত হিসেবে প্রকাশ করতে হয়। এর অন্যথা হয়নি যোগী আদিত্যনাথের ক্ষেত্রেও। চলুন জেনে নেওয়া যাক কত সম্পত্তির মালিক আমাদের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

MLC অর্থাৎ বিধান পরিষদ নির্বাচিত হওয়ার সময় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ৯৫ লাখ ৯৮ হাজার টাকা, যা এখন বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১ কোটি ৫৪ লক্ষ ৯৪ হাজার ৫৪ টাকায়। অর্থাৎ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সম্পদ বেড়েছে প্রায় ৬০ লক্ষ টাকা।

হলফনামায় মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে একটিও ফৌজদারি মামলা নথিভুক্ত নেই। মুখ্যমন্ত্রী হওয়ার পর যোগী আদিত্যনাথ ২০১৯ লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি। সেই বছর তাঁর সম্পত্তির পরিমাণ জানা যায়নি কারণ তিনি কোনো নির্বাচনে অংশগ্রহণ করেননি। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে যোগী আদিত্যনাথের সম্পত্তির পরিমাণ ছিল ৭২ হাজার ১৭ লক্ষ টাকা।

চলুন সম্পত্তির পরিমাণ আর একটু বিশদে জেনে নেওয়া যাক:–

  1. হলফনামা অনুযায়ী যোগী আদিত্যনাথের কাছে রয়েছে এক লক্ষ টাকা নগদ।
  2. যোগী আদিত্যনাথের কাছে কোনো গাড়ি নেই।
  3. যোগী আদিত্যনাথের কাছে ৪ টি শহরের আলাদা আলাদা ব্যাংকে ১১ টা অ্যাকাউন্ট রয়েছে যেখানে জমা রয়েছে ১ কোটি ১৩ লক্ষ ৭৫ হাজার টাকা।
  4. মুখ্যমন্ত্রীর কোন জমি অথবা বাড়ি নেই।
  5. মুখ্যমন্ত্রীর কাছে একটি মোবাইল ফোন আছে যার দাম ১২,০০০ টাকা
  6. মুখ্যমন্ত্রীর কাছে দুটি আগ্নেয় অস্ত্র আছে। একটি রিভলবার যার দাম ১ লক্ষ টাকা এবং একটি রাইফেল যার দাম ৮০ হাজার টাকা।
  7. মুখ্যমন্ত্রীর কাছে একটি সোনার বালা রয়েছে যার দাম ৪৯ হাজার টাকা। এছাড়া তিনি একটি সোনার চেন এবং রুদ্রাক্ষের মালা পরে থাকেন, যে গুলির দাম আনুমানিক ২০ হাজার টাকা।