লিখিত পরীক্ষা ছাড়াই চাকরির সুযোগ, ১৬০০ এর বেশি শূন্য পদে নিযুক্ত করা হবে ভারতীয় রেলে ,বিস্তারিত জানতে

ভারতীয় রেলের পক্ষ থেকে আবারো নতুন একটি সুখবর নিয়ে এসেছে নর্থ-সেন্ট্রাল রেল। ভারতীয় রেলের পক্ষ থেকে বিভিন্ন বিভাগে শিক্ষানবিশ পদে নিয়োগ করা হবে। প্রায় ১৬০০ এর বেশি পদে নিযুক্ত করা হবে বলে জানিয়েছে ভারতীয় রেল। সম্প্রতি একটি জরুরি ঘোষণা করা হয়েছে শূন্য পদে প্রার্থী নিয়োগ করার জন্য।

নর্থ-সেন্ট্রাল রেলের পক্ষ থেকে আগ্রা, ঝাঁসি, প্রয়াগরাজ বিভিন্ন রেলের ওয়ার্কশপে বিভিন্ন শিক্ষানবিশ পদে নিয়োগ করা হবে। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন পত্র জমা করা। আগ্রহী প্রার্থীরা সত্তর আবেদন পত্র জমা দিতে পারেন রেলের অফিসিয়াল ওয়েবসাইটে https://www.rrcpryj.org/ এই ওয়েবসাইটের মাধ্যমে প্রার্থীরা আবেদন করতে পারবেন। ২রা আগস্ট থেকে শুরু হয়ে গেছে রেজিস্ট্রেশন।

রেজিস্ট্রেশন এর শেষ দিন ১লা সেপ্টেম্বর পর্যন্ত। এই সময় সূচির কোন পরিবর্তন হলে আগে থেকে জানানো হবে রেলের পক্ষ থেকে। এই পদের প্রত্যেকের বেতন ১৮,০০০ থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত। নির্বাচিত প্রার্থীদের ২০ শতাংশকে কোন রকম লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি নিয়োগ করা হবে যাদের যোগ্যতা থাকবে এক নম্বরে।

প্রত্যেক প্রার্থীর প্রশিক্ষণের সময়কাল এক বছর।নির্বাচিত হওয়ার পর প্রত্যেকেই এক বছর স্টাইপেন্ড দেওয়া হবে। প্রার্থীর বয়স ১৫ থেকে সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে হতে হবে। প্রার্থীদের দশম ও দ্বাদশ শ্রেণির নম্বর নূন্যতম ৫০ শতাংশ হতে হবে। সাথে অষ্টম পাশ প্রার্থীদের আইটিআই সার্টিফিকেট বাধ্যতামূলক।

শুধুমাত্র মেধা তালিকার ভিত্তিতে এই পদে নিযুক্ত করা হবে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। কোনরকম লেখা পরীক্ষা হবে না। দশম ও দ্বাদশ শ্রেণির ৫০ শতাংশ নম্বর ও আইটিআইয়ের প্রাপ্ত নম্বরের শতাংশের গড়ের ভিত্তিতে অগ্রাধিকার দেওয়া হবে। আবেদন করতে ২০০ টাকা আবেদন ফি হিসাবে দিতে হবে তবে এসসি, এসটি, ও মহিলা প্রার্থীদের কোনরকম আবেদন ফি লাগবে না।