কোন অভিজ্ঞতা ছাড়াই মিলবে চাকরির সুযোগ! ১ লক্ষেরও বেশি শুন্য পদে নিয়োগ করা হবে কর্মী, বিস্তারিত জানতে

এই পরিস্থিতিতে অভিজ্ঞতা নেই প্রায় সদ্য পাস করা স্নাতকের, কিন্তু চাকরি পাওয়ার ক্ষেত্রে এবার কোনো রকমের সমস্যার মুখে নাও পড়তে পারে সদ্য স্নাতক পাস হওয়া বহু পড়ুয়ারা। চলতি এই বছরে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থার ক্ষেত্রে বিশাল পরিমাণে নিয়োগ করা হতে পারে বলা মনে করা হচ্ছে বিভিন্ন সূত্রে। ভারতের সর্বোচ্চ কিছু বড়ো মাপের তথ্য প্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিস (TCS), ইনফোসিস (Infosys), উইপ্রো (Wipro) ও এইচসিলএল (HCL Technologies) সংস্থার মাধ্যমে প্রায় ১ লক্ষের ও বেশি বিভিন্ন পদে সদ্য পাস করা স্নাতকদের নিয়োগ করা হতে পারে বলে সংবাদ মাধ্যম সূত্রে খবর পাওয়া গেছে।

আইটি সংস্থা অর্থাৎ তথ্য প্রযুক্তির প্রধান সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিস (TCS) এর তরফ থেকে গত শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ এ বলা হয়েছে যে এই চলতি আর্থিক বছর দ্বিতীয় পর্যায়ে প্রায় ৩৫ হাজার সদ্য পাস করা কোনো অভিজ্ঞতা ছাড়ায় স্নাতক পড়ুয়াদের নিয়োগ করবে তাঁরা। এই বছর মোট ৭৮ হাজার স্নাতক পড়ুয়াদের নিয়োগ করার পরিকল্পনা রেখেছে সেই সংস্থাটি। গত ছয় মাসের মধ্যে সংস্থাটি প্রায় ৪৩ হাজার এর উপর কিছু স্নাতক পাস পড়ুয়াদের নিয়োগ করেছে টিসিএস সংস্থা, জানা গেছে এমনটাই খবর।

গত দুই বছরে করোনা মহামারির কারণে চলতে থাকা লকডাউন এর কারণে চাকরি হারানোর পাশে একটি সংস্থা ছেড়ে অন্য সংস্থা তে চাকরি করতে যাওয়ার সংখ্যাও একদমই কম নয়। বিভিন্ন সংবাদ মাধ্যম টিসিএস এর যে পরিমান সংখ্যা প্রকাশ করেছে সেই রিপোর্ট অনুযায়ী এই বছর এর সেপ্টেম্বর পর্যন্ত টিসিএস সংস্থা থেকে চাকরি ছেড়ে দিয়েছে ১১.৯ শতাংশ কর্মী। যা আগের মাসের তুলনায় প্রায় ৮.৬% ছিল। সেই কর্মীর অভাব পূরণ করার লক্ষ্য মাত্রা নিয়েই নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে এই সংস্থা। 

বিভিন্ন সূত্র তে খবর, ইনফোসিস সংস্থা ও এর মধ্যেই ঘোষণা করে জানিয়েছে যে তারা কোনো অভিজ্ঞতা নেই এমন কিছু স্নাতক পড়ুয়াদের নিয়োগ করার কর্মসূচি এর সময়সীমা আরও বাড়িয়ে দিয়েছে। সেই আইটি সংস্থা অর্থাৎ তথ্য প্রযুক্তি এর সংস্থা এর তরফ থেকে বলা হয়েছে যে বিগত বছর ২০২১ এ প্রায় ৩৫ হাজার স্নাতক নিয়োগ হলেও, এই বার চলতি বছর সেই সংখ্যা বৃদ্ধি পেয়ে প্রায় ৪৫ হাজার সদ্য পাস করা স্নাতক নিয়োগ করার পরিকল্পনা নিয়েছে তাঁরা।

ইনফোসিস সংস্থার চিফ অপারেটিং অফিসার প্রবীন রাও এর কথায়, বাজারে সুযোগ এর কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিতে চলেছে এই সংস্থা। যে কারণে চাকরি তে নিয়োগের ক্ষেত্রে যেমন কর্মীর সংখ্যা বৃদ্ধি হবে, সেরকম ভাবেই সেই সংস্থায় বিভিন্ন কর্মীদের যারা সংস্থা ছেড়ে দিয়েছে সেই অভাবও পূরণ হবে। আর একটি তথ্য প্রযুক্তির সংস্থা উইপ্রো এর মধ্যেও নিয়োগ করা হবে একই ভাবে।

উইপ্রো সংস্থা এর প্রধান সিইও ও তাদের এমডি থিয়েরি ডেলাপোর্টে জানান যে বিভিন্ন কলেজ ক্যাম্পাস থেকে প্রায় ৮ হাজার ১০০ সদ্য পাস করা স্নাতক পড়ুয়াদের তাদের নিজেদের সহস্থা তে যোগদান করানোর চিন্তা ভাবনা রেখেছে তারা। আগামী বছরের মধ্যে প্রায় ২৫ হাজার ফ্রেশার্স অর্থাৎ সেই স্নাতক যাদের কোনো বিগত অভিজ্ঞতা নেই তাদের নিয়োগ করার চিন্তা ভাবনা করেছেন তাঁরা।