BSNL, AIRTEL ও JIO-র দুর্দান্ত প্ল্যান! মিলবে প্রতিদিন ৫ 5GB ডেটা এবং আনলিমিটেড কলিং এর সুবিধা, আরো জানতে

সরকারি টেলিকম সংস্থা এবং বেসরকারি টেলিকম সংস্থার মধ্যে প্রতিযোগিতা চলতেই থাকে। অনেক সময়ই দেখা যায় সরকারি টেলিকম সংস্থার বিএসএনএল কে পিছনে ফেলে টেক্কা দিয়ে থাকে এয়ারটেল ,জিওর মত বেসরকারি সংস্থা গুলি। সম্প্রতি সরকারি টেলিকম সংস্থার বিএসএনএল , এয়ারটেল -জিও কে পাল্লা দেবার জন্য ইউজারদের জন্য একাধিক প্ল্যান অফার করছে । এখানে এমন কিছু প্ল্যান রয়েছে যা এয়ারটেল এবং জিও কে পাল্লা দিতে পারে।

বিএসএনএলের যে ধামাকাদার অফার আনতে চলেছে তাতে এয়ারটেল এবং জিও কে পিছনে ফেলে দিতে পারে বলে মনে করা হচ্ছে । উল্লেখ্য বিএসএনএল ,এয়ারটেল এবং জিও তিনটি সংস্থার ৫৯৯ টাকার প্ল্যানে থাকছে বেশকিছু ধামাকাদার অফার । যেখানে এয়ারটেল এবং জিও ৫৯৯ টাকার প্ল্যানে প্রতিদিন ২ জিবি ডেটা দেয় । সেখানে বিএসএনএল ৫৯৯ টাকার প্ল্যানে ৫ জিবি ডেটা দিচ্ছে । আসুন এবার বিস্তারিত ভাবে জেনে নেয়া যাক এই তিনটি সংস্থার প্ল্যান গুলির মধ্যে কোনটি আপনার জন্য সেরা প্ল্যান হবে।

প্রথমেই আসা যাক সরকারি টেলিকম সংস্থা BSNL এর কথায়। বিএসএনএল তার ৫৯৯ টাকার প্ল্যানে ইউজারদের প্রতিদিন ৫ জিবি করে ডেটা দিচ্ছে । এর সাথে নেটওয়ার্ক কলিং এর সুবিধা আছে। প্রতিদিন ১০০ টি এসএমএস করার সুবিধা থাকছে। এই প্ল্যানের বৈধতা থাকছে ৮৪ দিন । এছাড়াও আরেকটি বিষয় এই প্ল্যান রয়েছে সেটি হল zing app এর ফ্রি সাবস্ক্রিপশন দেওয়া হচ্ছে।

এরপর আসা যাক বেসরকারি সংস্থা এয়ারটেলের কথায়। এয়ারটেলের ৫৯৯ টাকার প্ল্যানে ইউজারদের প্রতিদিন ২ জিবি করে ডেটা দেওয়া হচ্ছে । এছাড়াও প্ল্যানের মধ্যে থাকছে প্রতিদিন ১০০ টি এসএমএস এবং নেটওয়ার্ক কলিং এর সুবিধা। এই প্ল্যানের বৈধতা হলো ৫৬ দিন । এছাড়াও এয়ারটেলের এই প্ল্যানে রয়েছে Disney+ Hotstar এবং Prime Video মোবাইলে ফ্রি সাবস্ক্রিপশন।

একইভাবে এয়ারটেল এর মত জিওর ৫৯৯ টাকার প্ল্যানে ইউজাররা পাবে প্রতিদিন ২ জিবি করে ডেটা । এই প্ল্যানেও গ্রাহকরা নেটওয়ার্ক কলিং এর সুবিধা পাবেন। পাশাপাশি বিএসএনএল এবং এয়ারটেল এর মত এখানেও ইউজাররা প্রতিদিন ১০০ টি করে এসএমএস ফ্রি পাবে। এছাড়া এই প্ল্যানেও জিও অ্যাপ এ ফ্রী সাবস্ক্রিপশন দেওয়া হচ্ছে।

এই তিনটি প্ল্যানই গ্রাহকদের জন্য বেশ সুবিধাজনক। তবে তিনটি প্লানের তুলনা করলে শুধুমাত্র বিএসএনএলের প্যান-ইন্ডিয়া 4g কভারেজ নেই । বাকি দুটি সংস্থা অর্থাৎ এয়ারটেলে এবং জিওর ক্ষেত্রে 4g কভারেজ আছে । এই 4G কভারেজ ছাড়া বাকি অন্যান্য সুযোগ-সুবিধা দিক দিয়ে বিএসএনএলের ৫৯৯ টাকার প্ল্যান জিও এবং এয়ারটেল এর তুলনায় অনেক ভালো।