ব্রেকিং নিউজ- পহেলা এপ্রিল থেকে প্রতি 1 জিবি নেট এর দাম 15 টাকা করতে চলেছে জিও…

টেলিকম বাজারে প্রতিযোগিতা কতটা বেড়েছে তা আমরা সকলে ভালোভাবে বুঝতে পারছি টেলিকম কম্পানীগুলো ভারতের মাটিতে কাউকে একচুলও জায়গা ছেড়ে দিতে চাইছে না। তবে দেশের মাটিতে অন্যান্য টেলিকম সেক্টরের তুলনায় জিও অফার এর দিক থেকে বলা হোক সবার আগে এগিয়ে থাকে, যেকোনো উৎসবের মরসুমে হোক না কেন জিও তাদের গ্রাহকদের মাতিয়ে তোলার জন্য একের পর এক দুর্দান্ত অফার নিয়ে হাজির হয়।

আর একথা বললে ভুল হবে না যে জিও যবে থেকে টেলিকম সেক্টরে আত্মপ্রকাশ করেছে তখন থেকে টেলিকম কোম্পানী গুলির মধ্যে প্রতিযোগিতা আগের তুলনায় এখন অনেক বেড়ে গেছে,তা সে রিচার্জ প্ল্যানের দিক থেকে হোক কিংবা নতুন নতুন অফার এর দিক থেকেই হোক না কেন। তবে এবার যে খবরটি জিওর তরফ থেকে বেরিয়ে আসছে সেটি জিও গ্রাহকদের কাছে দুঃসংবাদ হতে পারে। কারণ এবার ভোডাফোন আইডিয়া যে দাবি করেছিল প্রতি 1 জিবি ডাটার দাম 25 টাকা করে করা হোক আর এবার সেই একই পথে হেঁটে জিওর তরফ থেকেও বলা হল ফের ডাটার দাম বাড়তে চলেছে তারা।

আর এই উদ্দেশ্যে তার TRAI এর কাছে প্রস্তাব ও দিয়েছে। প্রস্তাবে তারা জানিয়েছে 6 থেকে 9 মাসের মধ্যে তারা প্রতি জিবি ডাটার দাম বাড়াতে চলেছে। এ বিষয়ে জিওর তরফ থেকে TRAI কে জানানো হয়েছে ডাটার ক্ষেত্রে একটি পাথমিক দাম বা ফ্লোর প্রাইস বেঁধে দেওয়া হোক। ওয়্যারলেস ডেটার ক্ষেত্রে এই প্রস্তাব চালু করার কথা জানিয়েছে মুকেশ আম্বানীর সংস্থা।জিও সংস্থা দাবি এক্ষেত্রে প্রতি জিবি নেটের দাম যেন রাখা হয় 15 টাকা থেকে কুড়ি টাকার মধ্যে। পাশাপাশি এই সংস্থার দাবি ধাপে ধাপে যেনো বাড়ানো হয় এই ডাটার দাম,কারণ এক লাফে যদি এইভাবে দাম বাড়িয়ে দেওয়া হয় তাহলে এটি গ্ৰাহকদের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে।

তবে জিও তরফ থেকে এক্ষেত্রে ডাটার দাম বাড়ানোর প্রস্তাব দেওয়া হলেও কল চার্জ একই রাখার প্রস্তাব ও দেওয়া হয়েছে।তবে যেমনটা আমরা জানি এর আগের ভোডাফোন আইডিয়ার তরফ থেকে এই ফ্লোর প্রাইস বাড়ানোর আবেদন জানানো হয়েছিল ট্রাই-এর কাছে। প্রকৃতপক্ষে জিও মার্কেটে আসার পর ডেটা ও কলচার্জ উভয়ক্ষেত্রেই বিপ্লব এসেছে। প্রতিযোগিতার বাজারে পাল্লা দিতে গিয়ে বারে বারে মার খাচ্ছে টেলিকম সংস্থাগুলি। তাই বারে বারে ট্রাই-এর কাছে প্রস্তাব গিয়েছে দাম বাড়ানোর।

তবে যাইহোক এই ভাবে যদি প্রস্তাব মেনে দাম বাড়ানো হয় তাহলে সেক্ষেত্রে নিঃসন্দেহে চাপ পড়বে মধ্যবিত্তের পকেটে।প্রসঙ্গত বলে রাখি বর্তমানে এখন 249 টাকায় 28 দিনের জন্য আনলিমিটেড কল ও 1.5 জিবি ডাটা দিয়ে থাকে ভোডাফোন আইডিয়া সংস্থা তবে এখন অফারের দরুণ সেই 1.5 জিবি ডাটার জায়গায় 3 জিবি ডাটা দিচ্ছে তারা।আর অন্যদিকে 84 দিনের ক্ষেত্রে যে প্ল্যানটির দাম রাখা হয়েছে 599 আর সেখানেও তারা 3 জিবি ডাটা দিচ্ছে। আর জিও-র ক্ষেত্রে 199 টাকায় 28 দিনের জন্য মিলছে দৈনিক দেড় জিবি ডেটা ও কল-এর সুবিধা।

আর সেই একই প্ল্যান 84 দিনের ক্ষেত্রে এই দাম 555 টাকা। অন্যদিকে এয়ারটেলে 28 দিনের এই একই প্ল্যানের দাম রয়েছে 249 টাকা। আর 84 দিনের ক্ষেত্রে দৈনিক দেড় জিবি ডেটা ও আনলিমিটেড কলের বর্তমানে দাম রয়েছে 598 টাকা।

Related Articles

Back to top button