চীনা ল্যাপটপকে টেক্কা দিতে ভারতের বাজারে খুব শীঘ্রই লঞ্চ হতে চলেছে জিওর ল্যাপটপ “JioBook”, দেখুন সম্ভাব্য ফিচার

ভারতের বাজারে (Indian Market) কয়েকদিনের মধ্যেই লঞ্চ হতে পারে রিলায়ান্স (Reliance Jio) কোম্পানির ‘জিও বুক’ ল্যাপটপ (“jio book” laptop)। কারণ ব্যুরো অফ ইন্ডিয়া স্ট্যান্ডার্ডস (BIS) ওয়েবসাইট এ এই ল্যাপটপ টার নাম দেখা গসমস্ত তাদের লিস্ট এ কিছু দিন আগে। শোনা যাচ্ছে, জিওর এই ল্যাপটপ এর সমস্ত ভ্যারিয়েন্ট গুলি বিআইএস সার্টিফিকেশন ওয়েবসাইটে দখতে পাওয়া যাচ্ছে। জিওবুকের আন্তরিক কয়েকটি সুবিধা ছাড়া এই ল্যাপটপ এর আর বিশেষ কিছু তথ্য BIS ওয়েবসাইটে উল্লেখ করা হয়নি।

এর আগে কিছু রিপোর্টে বলা হয়েছিল যে জিওবুকে নামক ল্যাপটপ টি তে থাকতে পারে ৪জি LTE কানেক্টিভিটি, VoLTE থাকার সম্বনা কম, থাকবে একটি স্ন্যাপড্রাগন এর প্রসেসর, ৪ জিবি LPDDR4x র‍্যাম আর ৬৪ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। ভারত এর বাজার এ জিওবুক শীগ্রই লঞ্চ হতে পারে এই প্রকাশ হলেও কবে এই ল্যাপটপ লঞ্চ হবে তার নির্দিষ্ট কোনো দিন এখনও প্রকাশ্যে হয়নি।

বিখ্যাত টিপস্টার মুকুল শর্মা বলেছেন যে, ব্যুরো অফ ইন্ডিয়া স্ট্যান্ডার্ডস (BIS) সার্টিফিকেশন ওয়েবসাইটে জিওবুকের নাম দেখা গিয়েছে। শোনা যাচ্ছে, জিওর এই ল্যাপটপে আপাতত তিনটি ইন্টার্নাল মডেল NB1118QMW, NB1148QMW এবং NB1112MM রয়েছে। এর থেকে অনেকেই মনে করছেন যে, সম্ভবত তিনটি ভিন্ন ভ্যারিয়েন্টে লঞ্চ হতে পারে জিওবুক।

এবার একবার দেখে নি জিওবুকের বিভিন্ন ফিচার—

১) একটি রিপোর্টে বলা হয়েছে রিলায়েন্স জিওর ল্যাপটপ জিওবুকে থাকবে একটি এইচডি ডিসপ্লে।

২) এই ল্যাপটপ টি তে থাকবে একটি স্ন্যাপড্রাগন ৬৬৫ প্রসেসর । তার সঙ্গে থাকবে একটি স্ন্যাপড্রাগন এক্স১২ ৪জি মোডেম।

৩) জিওবুক ল্যাপটপ এ থাকবে একটি ৪ জিবি LPDDR4x র‍্যাম এবং ৬৪ জিবি পর্যন্ত eMMC ইন্টারনাল স্টোরেজ।

৪) কানেক্টিভিটি এর জন্য অপশন হিসেবে জিওর এই ল্যাপটপে থাকবে একটি মিনি HDMI কানেক্টর, ডুয়াল ব্যান্ড, ওয়াই-ফাই ও ব্লুটুথ।

৫)সাথে এই ল্যাপটপে থাকবে একটি থ্রি-অ্যাক্সিস অ্যাক্সিলেরোমিটার ও একটি Qualcomm অডিয়ো চিপ।

৬) এই ল্যাপটপ জিওবুকে আগে থেকেই ইনস্টল করা থাকবে বিভিন্ন ধরনের অ্যাপ।তার মধ্যে থাকতে পারে জিও স্টোর, জিও মিট এবং জিও পেজেস। এর সঙ্গে থাকবে মাইক্রোসফটের বিভিন্ন অ্যাপ। যার মধ্যে উল্লেখযোগ্য- মাইক্রোসফট টিমস, মাইক্রোসফট এজ এবং অফিস— যেগুলো জিওবুক এ আগে থেকে ইনস্টল করা থাকবে জিওবুক এ।

৭)জিওবুক এর দাম কত হবে সেটা এখনও জানানো হয়নি তাদের তরফ থেকে। তবে শোনা যাচ্ছে, মধ্যবিত্ত পরিবার এর পকেট এর রেঞ্জ এর মধ্যেই থাকবে জিওর এই ল্যাপটপের দাম।আগে বলা হয়েছিল যে, জিও এর বার্ষিক সাধারণ সভার ২০২১ এডিশনেই লঞ্চ হতে পারে জিওবুক। যদিও সেটা হয়নি।