দেশনতুন খবরবিশেষব্যবসা

চীনা কোম্পানির কপালে ভাঁজ, ভারতের স্মার্টফোনের বাজার দখল করতে জলের দরে 10 কোটি অ্যান্ড্রয়েড ফোন আনছে Jio…

ভারতের টেলিকম সেক্টরে জিও নিজের অধিপত্য বিস্তারে সক্ষম হয়েছে, একের পর এক নজর কাড়া প্ল্যান তার পাশাপাশি আবার দুর্দান্ত ক্যাশব্যাক এর মতো একাধিক বিষয় নিয়ে গ্রাহকদের মন জয় করে নিয়েছেন জিও। আর একথা কেউ অমান্য করতে পারবে না যে Jio আসার পর থেকে ভারতের টেলিকম সেক্টরে এক মহাবিপ্লব এসেছে কারণ যেখানে এর আগে একাধিক সংস্থার ডাটা প্যাক এবং কলিং এর জন্য অধিক পরিমাণে চার্জ করে থাকতেন সেখানে Reliance jio আসার পর থেকে সেগুলিতে গণ্ডি টেনেছে। তবে এবার টেলিকম সেক্টরের পর Jio দেশের স্মার্টফোন বাজার দখল করতে উঠে পড়ে লেগেছে।

 

আর যখন থেকে মোদী সরকার দেশে জুড়ে আত্মনির্ভর ভারতের ডাক দিয়েছেন তখন থেকেই গুজব শোনা যাচ্ছিল যে জিও এবার ভারতের মোবাইল বাজারে নিজের অধিপত্য বিস্তার করবে। তবে এবার সেই গুজব যেন সত্যি হতে চলেছে, কারণ জলের দরে প্রায় 10 কোটি অ্যান্ড্রয়েড ফোন ভারতের বাজারে আনতে চলেছে রিলায়েন্স জিও খুব শিগগিরই। প্রাপ্ত খবর অনুযায়ী জানতে পারা যাচ্ছে এবার Reliance jio এর তরফ থেকে যে স্মার্ট ফোনগুলো আনা হবে সেগুলিকে থাকবে গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম যুক্ত, এবং সেই ফোনে থাকবে 4G নেটওয়ার্ক এর পাশাপাশি 5G ইন্টারনেট পরিষেবা পাওয়ার সুবিধা।

 

জানা যাচ্ছে, এই ফোনগুলোতে যাতে ভবিষ্যতে 5G গতির ইন্টারনেট পরিষেবা পাওয়া যায় তার জন্য এর মধ্যে উপযুক্ত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম তৈরি করবে Google। যদিও এখনও পর্যন্ত এই ফোন গুলির দাম কত হবে সে বিষয়ে কোনো সুস্পষ্ট ধারণা মেলেনি, তবে বর্তমানে যা বাজারদর সেখানে পকেট ফ্রেন্ডলি স্মার্ট ফোনের থেকেও জিও ফোন গুলির দাম হয়তো অনেক কম হবে বলে অনুমান করা হচ্ছে। তবে দাম কম হলেও ফোন গুলির কোয়ালিটির মধ্যে কোন গুণমানের সঙ্গে কোনো ভাবে আপস করতে চাইছে না মুকেশ আম্বানির এই সংস্থা।

যার জন্য বিভিন্ন মোবাইল প্রস্তুতকারক সংস্থা সঙ্গে ইতিমধ্যে কথাবার্তা চালাচ্ছে সে বিষয়ে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স জিও। প্রসঙ্গত, ভারত-চীনের সংঘর্ষের ফলে চীনা পণ্য বয়কট করার প্রবণতা দেখা দিয়েছে ভারতবাসীর মধ্যে। তাই এই সময় জিও যদি সস্তার অ্যান্ড্রয়েড ফোন বাজারে লঞ্চ করে তাহলে সংস্থা অনেকখানি লাভবান হবে বলে মনে করেছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই ভারতীয় মোবাইল উদ্যোগ আর বাজারে চীনের কোম্পানিগুলো বেশ প্রভাব বিস্তার করেছে। তাই চীনের প্রভাব বিস্তারকে আটকানোর জন্য জিওর এই দুর্দান্ত পদক্ষেপ। আর ভারতের বাজারে পরিবর্তন আনার জন্য জিও বিখ্যাত।

Related Articles

Back to top button