চাপ বাড়তে চলেছে জিও গ্রাহকদের, বন্ধ হচ্ছে সমস্ত ডিসকাউন্ট, আবার বাড়তে চলেছে খরচ

জিও গ্রাহকদের কাছে দুঃসংবাদ আবার বাড়তে চলেছে জিও ফোন সাবস্ক্রাইবের রিচার্জ প্ল্যান গুলির খরচ। আগামী দিনে ২০ শতাংশ বেশি খরচ হতে চলেছে জিও রিচার্জ প্ল্যান গুলির ক্ষেত্রে। গতবছরের প্রত্যেক টেলিকম সংস্থাগুলির নিজেদের রিচার্জ প্ল্যান ক্ষেত্রে ২০ থেকে ২৫ শতাংশ বৃদ্ধি করেছিল, ফলে ১০০ টাকার যে সমস্ত রিচার্জ সেগুলি ১৫০ টাকার কাছে গিয়ে দাঁড়িয়েছিল। এদিকে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া তুলনায় রিচার্জ এর ক্ষেত্রে কম খরচ হতো জিওর প্ল্যানগুলিতে।

এবারে সেই কম খরচও বৃদ্ধি পেতে চলেছে জিও ফোন রিচার্জ প্ল্যান গুলিতে আগামী দিনে ২০ শতাংশ অফার বন্ধ হবে, যার ফলে জিও এবং অন্য দুটি বেসরকারি সংস্থাগুলোর রিচার্জ এর ক্ষেত্রে বেশি পার্থক্য থাকবে না। তবে বিশেষজ্ঞদের মতে জিওর সাথে সাথে অন্যান্য বেসরকারি সংস্থাগুলো তাদের রিচার্জ প্ল্যান গুলি ক্ষেত্রে বাড়াতে পারে।

ভবিষ্যতে জিও গ্রাহকদের জন্য একটি বিশেষ প্ল্যান ৮৯৯ টাকায় ছিল, যেটিতে ২০ শতাংশ ছাড় দিয়ে দাম হত ৭৪৯ টাকা, কিন্তু এবার সে ২০ শতাংশ ছাড় তুলে নেওয়া হচ্ছে যার ফলে গ্রাহকদের এবার রিচার্জ করতে হবে ৮৯৯ টাকা দিয়েই।

বিশেষ করে বিভিন্ন সংস্থা গুলি তাদের রিচার্জ প্ল্যানের ক্ষেত্রে দাম বাড়িয়ে দেবার জন্য অনেক গ্রাহক সেই সমস্ত কোম্পানিগুলো থেকে সরে এসেছিল। তবে এয়ারটেল, ভোডাফোন আইডিয়া সংস্থার পক্ষ থেকে বা জানিয়ে দেওয়া হয়েছিল যে তারা আগামী দিনেও প্ল্যানের রিচার্জের দাম বৃদ্ধি করতে পারে এবং চলতি বছরেই সেটা আবার হচ্ছে বলেই মনে করা হচ্ছে।

কেন এই রিচার্জের প্লানগুলোর খরচ আরো বাড়তে চলেছে? সে বিষয়ে সংস্থাগুলি জানিয়েছে যে আগামী দিনে ফাইভ-জি আনার জন্যে প্রচুর টাকার প্রয়োজন যে কারণে তারা বিভিন্ন রিচার্জ প্ল্যানের ক্ষেত্রে দাম বৃদ্ধি করছে। কিন্তু যে একদিকে যেমন বিভিন্ন বেসরকারি সংস্থাগুলো তাদের ক্ষেত্রে দাম বৃদ্ধি করছে অন্যদিকে বিএসএনএল কিন্তু হাঁটছে একদমই অন্য পথে।

এখনো পর্যন্ত বিএসএনএল এর পক্ষ থেকে রিচার্জ এর প্ল্যানের দাম বৃদ্ধি করা হচ্ছে কি-না সে বিষয়ে কিছুই বলা হয়নি, বিএসএনএলের রিচার্জ এর ক্ষেত্রে অনেক বেশি সুবিধা রয়েছে অন্যান্য টেলিকম সংস্থাগুলির রিচার্জের থেকে। বিএসএনএল এর তরফ থেকে জানানো হয় তারা আগামী দিনে চান বিএসএনএল এর সাথে যেন আরও গ্রাহক যুক্ত হন সেই কারণে তারা এই মুহূর্তে প্ল্যানের রিচার্জের ক্ষেত্রে কোন রকমের দাম বৃদ্ধি করবে না।