ফাইভ-জি-র চেয়েও ১ লক্ষ গুণ দ্রুত গতির ইন্টারনেট প্রযুক্তি বানিয়ে চমকে দিল জাপানি বিজ্ঞানীরা

বর্তমানে ব্যবহৃত 5g ইন্টারনেট পরিষেবার থেকে আরো এক লক্ষ গুণ বেশি গতিতে ডেটা পরিবহন করার পদ্ধতি আবিষ্কার করে ফেললেন জাপানি বিজ্ঞানীরা। আমাদের জীবন যেখানে এখন শুধুমাত্র ইন্টারনেট ছাড়া অচল সেখানে এত দ্রুত ইন্টারনেট আবিষ্কার করা সত্যিই বিস্ময়কর ব্যাপার। জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি সংস্থার নেটওয়ার্ক রিসার্চ ইনস্টিটিউট বিভাগের বিজ্ঞানীরা দাবি করেছেন, multi-crore ফাইবার ব্যবহার করে এমন অসাধ্য সাধন করতে পেরেছেন তারা। তাদের আবিষ্কৃত ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে ১.০২ পেটাবিট।

কিন্তু এই পেটাবিট বিষয়টি কি?

বিশেষজ্ঞদের মোট, পেটাবিট বা পিবি হল ‘ডেটা’ পরিমাপের একটি বড় একক। ১ পেটাবিট ১০,০০০,০০০ জিবি বা গিগাবাইটের সমতুল্য। ১.০২ পিবির গতিবেগ প্রতি সেকেন্ডে প্রায় ৫১.৪৯৯ কিলোমিটার। অর্থাৎ এই পদ্ধতিতে প্রতি সেকেন্ডে ১২৭,৫০০ জিবি ডেটা পাঠানো সম্ভব বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

এই পরিষেবা কবে থেকে পাওয়া যাবে?

জাপানি বিজ্ঞানীরা দাবি করেছেন, বর্তমানে যে অপটিক ফাইবার তার ব্যবহার করা হয়, সেই তারের মাধ্যমে এই গতিবেগ পাঠানো সম্ভব। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে অল্পদিনের মধ্যে এই পরিষেবা বিশ্বের বিভিন্ন স্থানে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

প্রসঙ্গত, জাপানি বিজ্ঞানীদের দাবি যদি সত্যি হয়, তাহলে মনে করা যেতে পারে আর কিছু মাসের মধ্যে ইন্টারনেট পরিষেবার চেহারা বদলে যেতে পারে আমূল। ইন্টারনেট পরিষেবা নিয়ে আর কোন মানুষের কোন চিন্তা থাকবে না। তবে এই ইন্টারনেট কিভাবে পাওয়া যাবে বা কি মূল্যের পরিবর্তে পাওয়া যাবে তা এখনো জানা যায়নি।