ভারতের ইতিহাসে এই প্রথম যখন কোনো জম্মু- কাশ্মীরের ক্রিকেটার খেলতে চলেছে আইপিএল..

প্রতিবছরই রঞ্জি ট্রফিতে কোন না কোন খেলোয়ার দুর্দান্ত পারফরম্যান্স করে ভারতীয় দলে জায়গা করার চেষ্টা করে। আর ঠিক কিছুদিন আগে অসমের বিরুদ্ধে জম্মু-কাশ্মীরের তরুণ ক্রিকেটার আব্দুল সামাদ দুর্দান্ত পারফরম্যান্স করে সবার মন জয় করে নেয়। এদিন তিনি দুরন্ত সেঞ্চুরি করেন। এই ম্যাচে আব্দুলের সতীর্থ খেলোয়াড় শুভম খজুরিয়াও সেঞ্চুরি হাঁকিয়ে দলকে একটি মজবুত জায়গায় নিয়ে যেতে সাহায্য করে।

অসমের বিরুদ্ধে চলা এই ম্যাচে প্রথমে ব্যাটিং করে জম্মু-কাশ্মীরের তরুণ অলরাউন্ডার 18 বছরের আব্দুল সামাদ সেঞ্চুরি করেন। তিনি মাত্র 72 বলে 103 রান করেন। 103 রানের মধ্যে তিনি মোট 21 টি চার এবং একটি ছক্কা মেরেছেন।  এই তরুন প্রতিভাবান ব্যাটসম্যান আব্দুল সামাদ হলেন ফিজিক্যাল এডুকেশনের শিক্ষক মোহাম্মদ ফারুখের ছেলে। তার রেকর্ড বলে তিনি দুটি ফাষ্ট ক্লাস ম্যাচে 139 রান করেন, লিস্ট এ-র আটটি ম্যাচের 237 রান এবং ঘরোয়া টি-টোয়েন্টি তে মোট 11 টি ম্যাচে 240 রান করেছেন।

আব্দুল সামাদের আগের দলের টপ অর্ডার ব্যাটসম্যান শুভম খজুরিয়া দুর্দান্ত পারফরম্যান্স করেন ব্যাট হাতে। তিনি 180 বলে 138 রান করে দলকে মজবুত জায়গায় দাঁড় করায়। অসম এবং জম্মু কাশ্মীরের মধ্যে হওয়ায় ম্যাচে এই দুই ব্যাটসম্যান ছাড়াও সুর্যাস রায়না 125 বলে 72 এবং হেনন মালিক 92 বলে 66 রান করেন ইনিংস খেলেন। এর ফলে জম্মু-কাশ্মীরের দল 5 উইকেটে 460 রান করে নিজেদের ইনিংস সমাপ্ত ঘোষণা করে দিয়েছে।

গত  19 এ ডিসেম্বর কলকাতায় 2019 সালের আইপিএলের নিলাম হয়েছে তা আমরা প্রত্যেকেই জানি। এদিন বেশ কিছু তরুণ ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজিরা দাম হাঁকিয়ে নিজেদের দলে করে নিয়েছেন। আর এই তরুণ ক্রিকেটারদের মধ্যে জম্মু-কাশ্মীরের দল থেকে এক ক্রিকেটার রয়েছেন। সানরাইজার্স হায়দ্রাবাদ অলরাউন্ডার আব্দুল সামাদকে 20 লাখ টাকার বেস্ট প্রাইস দিয়ে সানরাইজার্স হায়দ্রাবাদ তাদের নিজেদের দলে করে নেন। এখন এই তরুণ ক্রিকেটার আব্দুল আই পিএল 2020 সালে সানরাইজার্স হায়দরাবাদ দলের হয়ে খেলবেন।

আর আমরা সবাই জানি যে এই দলে যারা থাকেন তারা সবাই প্রায় খেলার সুযোগ পান। এই অবস্থাতে সানরাইজার্স হায়দ্রাবাদ দলের হয়ে আব্দুল সামাদের আইপিএলে অভিষেক হতে পারে। আর এবছরের আইপিএলে আবার আমাদের চোখ তরুণ ক্রিকেটারদের দিকে থাকবে যে তারা কী রকম পারফরম্যান্স করেন।

Related Articles

Back to top button