দেশনতুন খবরবিশেষ

করোনার প্রভাব কমতে অন্তত দু’ বছর সময় লাগবে, উদ্বেগ বাড়লো হু প্রধানের বক্তব্যে…

করানো ভাইরাসের কারণে কার্যত সারা বিশ্বের মানুষের জীবনযাত্রা থমকে গেছে। সবারই মনে একটাই প্রশ্ন কবে এই মরণ ভাইরাসের প্রকোপ থেকে রেহায় পাবো আর কবে এই মরন ভাইরাসের টীকা বেরোবে। কয়েক মাস ধরে প্রচেষ্টা করার পরেও এখনো পর্যন্ত এই ভাইরাসের টিকা বের হয়নি। তাই এই ভাইরাসকে নিয়ে চিন্তিত সাধারণ মানুষ। তবে ভ্যাকসিন আবিষ্কার করার লক্ষ্যে রাশিয়া অনেকটাই এগিয়ে থাকলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে এখনো পর্যন্ত মান্যতা দেওয়া হয়নি সেই ভ্যাকসিনকে।

অপরদিকে করোনার ভ্যাকসিন তৈরির কাজে পিছিয়ে নেই ভারতও। আমাদের দেশেও ভ্যাকসিন তৈরি করাকে নিয়ে জোর কদমে কাজ চলছে। এই পরিস্থিতিতে হু এর প্রধান ট্রেডাস আধানম ঘিব্রেসুস শুক্রবার জানিয়েছেন যে, করোনার এই প্রকোপ স্বাভাবিক হতে দু’বছর সময় লাগতে পারে। কারন 1918 সালে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে ছিল স্প্যানিশ ফ্লু। এই ফ্লুর দাপট ছিল টানা দু’বছর। এই করোনা ভাইরাসের উৎপত্তি চীনের উহান শহর থেকে। এখান থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এই মরণ ভাইরাস।

বিশ্বের তাবড় তাবড় দেশগুলিকে কাবু করে দিয়েছে এই ভাইরাস। ইতিমধ্যে ভারত, চীন, আমেরিকা, ব্রিটেন, স্পেন, রাশিয়া, ইতালি সহ আরো বহু দেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। যত দিন যাচ্ছে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। অনেক মানুষ মারাও গেছেন এই ভাইরাসে। এই বিষয়ে হু এর প্রধান জানিয়েছেন,” বর্তমান পরিস্থিতিতে জনঘনত্ব এবং জনসংখ্যা বেড়ে যাওয়ার কারণে এই ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। তবে আমাদের কাছে যথেষ্ট জ্ঞান এবং প্রযুক্তি রয়েছে যার দ্বারা এই ভাইরাসকে আটকানোর চেষ্টা করছি আমরা।


আমাদের আশা আগামী দু’বছরের মধ্যে এই সংক্রমণ কমে যাবে।” আমাদের দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা 29 লক্ষ ছাড়িয়ে গেছে। এর পাশাপাশি আরও একটি চিন্তার বিষয় হল এ আগষ্ট মাসে 12 লক্ষেরও বেশি মানুষ নতুনভাবে সংক্রমিত হয়েছে এই ভাইরাসে। বর্তমানে আমাদের দেশের করোনার এক্টিভ সংখ্যা রয়েছে 6 লক্ষ 92 হাজার 28 জন। আর পশ্চিমবঙ্গে গত 24 ঘন্টায় করোনাতে আক্রান্ত হয়েছে 3,245 জন। গোটা রাজ্য জুড়ে মোট করোনাতে আক্রান্ত হয়েছে 1 লক্ষ 32 হাজার 364 জন। এবং এই ভাইরাসের প্রকোপে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 2 হাজার 689 জন। কিন্তু অপরদিকে আগের তুলনায় সুস্থ হওয়ার হার অনেকটা বেড়ে গেছে।

Related Articles

Back to top button