বেসরকারী চাকরীতে আসতে পারে নতুন আইন, এবার থেকে সপ্তাহে ৩ দিন ছুটি ৪ দিন কাজ

বেসরকারি সংস্থার কর্মীরা এখন সাধারণত একদিন বা দেড়দিন ছুটি পান।কিন্তু অদূর ভবিষ্যতে এই ছুটির দিনটি সপ্তাহে তিন দিন হতেই পারে। এমনই ভাবনাচিন্তা করেছে কেন্দ্রীয় সরকার। ইউনিয়ন লেবার কোড অনুযায়ী বেসরকারি সংস্থার কর্মীদের তিনদিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হতে পারে কেন্দ্রীয় সরকারের তরফে৷

মূলত বেসরকারি ক্ষেত্রে কাজের পরিবেশ স্বাস্থ্যকর করে তোলার লক্ষ্যে এই চিন্তা ভাবনা কেন্দ্রের। ইউনিয়ন লেবার সেক্রেটারি অপূর্ব চন্দ্র জানিয়েছেন,” বেসরকারি সংস্থাগুলির কাজের সময় ৪৮ ঘণ্টা বেঁধে দেওয়া হতে পারে। ”

এই নিয়ম কার্যকর হলে  সংস্থাগুলির কাছে তিনটি উপায় থাকবে। প্রথমত, কর্মীদের চারদিন ১২ ঘণ্টা অফিসে থাকতে বলা।  দ্বিতীয়ত, পাঁচ দিন ১০ ঘণ্টা করে কাজ করানো। তৃতীয়ত, ছয় দিন ৮ ঘণ্টা করে কাজ করতে বলা যেতে পারে।

তিনি জানান,” এই প্রস্তাব নিয়ে আরও আলোচনা চলছে। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আরও কিছুদিন সময় লাগবে শ্রম দফতরের। মজুরি কোড, পেশাগত সুরক্ষা, কর্মীর মানসিক ও শারীরিক স্বাস্থ্য, কাজের শর্ত ও সামাজিক সুরক্ষা ক্ষেত্রে বেশ কিছু বদল আসছে। কর্মক্ষেত্রে কর্মীর মানসিক শান্তি ও সামাজিক সুরক্ষা বজায় রাখতে সরকার বদ্ধপরিকর।”

Job vacancies

পৃথিবীতে আর ফেরা হবে না জেনেও মঙ্গল গ্রহে প্রথম পা রাখতে যাচ্ছেন এলিজা কার্সন

তবে শুধু কাজের সমইয়েরই পরিবর্তন করা হচ্ছে তাই নয়,  পাশাপাশি ওয়েজেস কোড, পেশাগত সুরক্ষা, স্বাস্থ্য,  সামাজিক সুরক্ষা ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তনের কথা ভাবছে কেন্দ্র সরকার৷ অপূর্ব কুমার জানিয়েছেন এখনই কোন সংস্থার উপর নিয়ম চাপিয়ে দেওয়া হবে না৷ সংস্থার মালিকানা এবং কর্মীদের কথা শুনে তারপর সমস্ত দিক বিবেচনা করা হবে৷ তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এক্ষেত্রে কর্মীর মানসিক স্বাস্থ্য এবং সুরক্ষা বিচার্য বিষয় ।  শ্রম দপ্তরের কর্তার কথা অনুসারে,কাজের ক্ষেত্রে কর্মীদের জন্য সুস্থ পরিবেশ গড়ে তোলাই মূল লক্ষ্য।