আগামী 48 ঘন্টা রাজ্যের একাধিক জেলাতে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা,আবহাওয়া দপ্তরের তরফে জারি লাল সতর্কবার্তা

আবহাওয়া খবর: চলবে আগামী ৪৮ ঘন্টা জুড়ে ভারী বৃষ্টিপাত, হঠাৎ পরিবর্তন আবহাওয়ার। চলবে ভারী বৃষ্টি, কোথাও কোথাও মাঝারি থেকে অতিভারী বৃষ্টি, আগামী ৪৮ ঘন্টা উত্তরবঙ্গে চলবে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত। বৃষ্টি হবে মালদহ জেলা সহ উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে। দক্ষিণবঙ্গের বীরভূম, নদিয়া ও পূর্ব বর্ধমান সহ আরও বেশ কিছু জায়গায় রয়েছে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের আরও সব জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।

শুক্রবার ও শনিবার লাল সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার ও আলিপুরদুয়ারে। এখনো পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ ১৪.৫ মিলিমিটার। আগামী ৪৮ ঘন্টা জুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা খুব বেশি। প্রবল বৃষ্টিপাতের ফলে উত্তরবঙ্গের পাহাড়ী অঞ্চলে ধস নামতে পারে, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে।

আজ প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা আসাম ও মেঘালয়ে। আবহাওয়া দফতরের সূত্রে জানা গিয়েছে বৃহস্পতিবারে সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রী। বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায়।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে মৌসুমি বায়ু অবস্থান করছে এখনো একই জায়গায়। দার্জিলিং,কোচবিহার, জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

চাপ বাড়ল শাসকদলের, ভোট-পরবর্তী হিংসা ঘটনার জেরে রাজ্য সরকারকে নোটিশ সুপ্রিম কোর্টের

১৯ জুন থেকে মৌসুমী বায়ুর অবস্থান এই মুহুর্তে ঢোলপুর, আলিগড়, মিরাটের উপর। ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে উত্তরবঙ্গ জুড়ে। আগামী কয়েকদিন ধরে মৌসুমি বায়ুর স্থান পরিবর্তন হবে না বলে জানা গিয়েছে আবহাওয়া দফতরের সূত্রে। বীরভূম, পশ্চিম বর্ধমানেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। নিচু এলাকা গুলিতে সতর্কতা জারি করা হয়েছে, প্লাবন আসার সম্ভাবনা বেশি। কলকাতায় আজ আকাশ মেঘলা। সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি, ইতিমধ্যেই এখনো চলছে কোথাও ভারী বৃষ্টিপাত কোথাও অতিভারী বৃষ্টিপাত, গত ৪৮ ঘন্টা ধরে চলবে বৃষ্টিপাত।আবহাওয়া বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় নিম্নচাপের সৃষ্টি হয়েছে। শুক্র-শনিবার জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় সর্বাধিক ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হবে বলে জানিয়েছেন আবহাওয়া দপ্তর এছাড়াও অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং ও কালিম্পংয়ে। রবিবারও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার , জলপাইগুড়ি ,দার্জিলিং ,কালিম্পংয়ে। জানা গিয়েছে শনিবার পর্যন্ত অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা বিহারে।

পশ্চিমবঙ্গ ছাড়াও উত্তর ভারতের রাজ্য মনিপুর, মিজোরাম , নাগাল্যান্ড , ত্রিপুরা, অরুণাচল প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তর। মৌসুম ভবন জানিয়েছে কয়েকদিন ধরে পাঞ্জাব, চন্ডিগড়, হরিয়ানা, দিল্লি ও উত্তরপ্রদেশে তাপপ্রবাহ চলতে পারে এর মূল কারণ হলো পাকিস্তান থেকে শুকনো পশ্চিমা বায়ু প্রবেশ করেছে ভারতে।