‘গেম চেঞ্জার’ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ISRO, ভারতের সীমান্ত রক্ষার ব্যাপারে করবে মূখ্য ভূমিকা পালন

সীমান্তে সংঘর্ষ সংঘর্ষ প্রায়ই লেগে থাকে। এই সংঘর্ষের ফলে বহু সৈনিকের প্রাণ চলে যায়। এবার সীমান্তের জন্য এক বড় পদক্ষেপ নিতে চলেছে ISRO। ভারতীয় সীমান্তে সুরক্ষার কাজে এবার নজর দেবে ISRO-র উপগ্রহ। ভারতীয় সীমান্তে পাকিস্তানি জঙ্গিদের অনুপ্রবেশ বন্ধের জন্য ভারত সরকার এবার সিদ্ধান্ত নীয়েছে সীমান্তে সুরক্ষায় কাজ করবে ISRO-র উপগ্রহ। আগামী ২৮ মার্চ থেকে সীমান্ত পাহারা দেবে GISAT-1 উপগ্রহ।

এই নজরদারি চালানোর জন্য উপগ্রহটি অন্ধ্রের শ্রীহরিকোটা থেকে ভারতের GSLV-F10 রকেটে চড়ে মহাকাশে পাড়ি দেবে। উপগ্রহ সম্পর্কে ISRO আধিকারিক বলেছেন, ‘একটি জিও ইমেজিং স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে আগামী ২৮ শে মার্চ। ৩৬,০০০ কিলোমিটার দূরের কক্ষপথে স্থাপন করা হবে এই উপগ্রহকে। যার সাহায্যে ভারতের সীমান্তে নজরদারি করা সম্ভব হবে। সজহেই শত্রুপক্ষের গতিবিধি সম্পর্কে জানা সম্ভব হবে’।

উচ্চ রেজুলেশন ক্যামেরা যুক্ত এই উপগ্রহের মাধ্যমে বৈজ্ঞানিক এবং ভারতীয় সৈন্যরা তাদের অফিসে বসেই সীমান্ত পাহারা দিতে পারবেন। তাঁরা সীমান্তের ঘটমান চিত্র নিজেদের অফিসে বসেই এইচডি কোয়ালিটির ভিডিওতে দেখতে পারবেন।

তবে এই উপগ্রহের মাধ্যমে যে শুধুমাত্র সীমান্ত পাহারা দেওয়া যাবে এমন নয় এর পাশাপাশি সমুদ্রের রিয়েল টাইম মনিটরিং এবং ভারতের দিকে এগিয়ে আসা নানান ধরনের প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে খবর দেবে এই উপগ্রহটি।