এবার মাধ্যমিক পাশ হলেই মিলছে ইসরোয় কাজের সুযোগ! বেতন শুরু 21,700 টাকা থেকে…

Indian Space Research Organisation বা ISRO  ভারতের প্রধান মহাকাশ গবেষণা সংস্থা। যা ভারত সরকারের নিয়ন্ত্রণাধীন, এই সংস্থাটি বিশ্বের অগ্রণী মহাকাশ গবেষণা সংস্থাগুলির মধ্যে অন্যতম একটি। অতীতের কয়েকটি সুসংহত প্রচেষ্টার ফলস্রুতিস্বরূপ 1969 সালে ইসরো বর্তমান আকারে প্রতিষ্ঠিত হয়।
ইসরোর উপগ্রহ উৎক্ষেপণের জন্য বিভিন্ন উৎক্ষেপণ যান তার সাথে সাথে ও উৎক্ষেপণ স্থল ও রয়েছে।

যেমনটা আমরা জানি 2008 সালে ইসরোর বৈজ্ঞানিকরা সফলভাবে চন্দ্রযান 1 নামে চাঁদে মহাকাশযান প্রেরণ করে। আর এখন এই সংস্থা ভবিষ্যতের জন্য মানুষ চালিত মহাকাশ অভিযান , তার সাথে সাথে পুনরায় চন্দ্রাভিযান, এবং অন্যান্য গ্রহে অভিযানের পরিকল্পনা গ্রহণ করেছে। বর্তমানে ইসরোর একাধিক কার্যক্ষেত্র রয়েছে এবং বিভিন্ন কূটনৈতিক ও বহুজাতিক চুক্তি অনুসারেও আন্তর্জাতিক সংস্থাগুলির সঙ্গে সহযোগিতা করে থাকে এই সংস্থা। তবে আজকে যে আলোচ্য খবরটি রয়েছে সেটি হল এবার এই ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোতে চাকরির সুযোগ রয়েছে।আর প্রাপ্ত খবর থেকে জানতে পারা গেছে মোট 90 টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হচ্ছে এবার ইসরোর তরফ থেকে। এক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা দেওয়া হয়েছে সেকেন্ডারী স্কুলের সার্টিফিকেট। অর্থাৎ আপনি মাধ্যমিক পাশ করে থাকলেই এই চাকরির জন্য আবেদন করতে পারবেন।এক্ষেত্রে আবেদন করার পর লিখিত পরীক্ষা এবং তারপর এক মৌখিক ইন্টারভিউ এর মাধ্যমে বেছে নেওয়া হবে সবচেয়ে উপযুক্ত কর্মীদের।

এক্ষেত্রে নব্বইটি কর্মীকে যে শূন্যপদ গুলিতে নিয়োগ করা হবে সেগুলি হল নিম্নরূপ পাম্প অপারেটর কাম মেকানিক, বয়লার অ্যাটেনডেন্ট, ইনস্ট্রুমেন্ট মেকানিক, ইলেকট্রনিক মেকানিক, ইলেকট্রিশিয়ান ইত্যাদি বিভাগে। এই নিয়ে আরো বিস্তারিত ভাবে জানতে ক্লিক করুন ইসরোর অফিশিয়াল ওয়েবসাইটে।তবে এক্ষেত্রে এই নির্দিষ্ট বিভাগগুলোতে আবেদন করার জন্য অন্তত পাঁচ বছর কাজ করার অভিজ্ঞতা থাকা জরুরি। এক্ষেত্রে আবেদনকারী সর্বোচ্চ বয়স সীমা হতে হবে 35 বছর। বিভিন্ন পদে নিয়োজিত কর্মীদের বেতন দেওয়া হবে 21,700 টাকা থেকে শুরু করে 69,100 টাকা পর্যন্ত।

এর সঙ্গে অতিরিক্ত গ্রেড পে বাবদ কর্মীরা প্রতি মাসে 25,389 টাকা পাবেন।আরো বলে রাখি প্রাপ্ত খবর থেকে জানতে পারা গেছে মহারাষ্ট্রের  রায়গড়ে রসায়নী ফেসিলিটি আর শ্রীহরিকোটার গ্রাউন্ড স্টেশনের জন্য এই নিয়োগ প্রক্রিয়া চলছে।তবে এখনো সংস্থার পক্ষ থেকে এই বিষয়ে লিখিত পরীক্ষার সঠিক দিন জানানো হয়নি। আরো বলে রাখি এক্ষেত্রে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা 29 শে নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন। এর পদের জন্য ইচ্ছুক আবেদনকারীকে ইসরোর অফিশিয়াল ওয়েবসাইট isro.gov.in-এ গিয়ে আবেদন করতে হবে।