ট্রেন যাত্রীদের জন্য দুর্দান্ত সুখবর! এবার থেকে দেরি হবে না আর ট্রেন, ISRO নিয়ে এলো নতুন প্রযুক্তি

ভারতীয় রেল যাত্রীদের সুবিধার জন্য অপারেটিং সিস্টেমকে আরো উন্নত করতে উদ্যোগ নিয়েছে। এখন আপনি প্রতিটি ট্রেনের অবস্থা সম্পর্কে সঠিক তথ্য পাবেন। ভারতীয় রেলওয়ে, ইসরোর সহযোগিতায় ট্রেনের ইঞ্জিনগুলিকে উন্নত করার কাজ সম্পন্ন করেছে। রেলওয়ের উদ্যোগ সফল হলে আগামী সময়ে দেশে কোনো ট্রেন দেরিতে চলবে না এবং যাত্রীরা ট্রেনের আসল অবস্থান জানতে পারবেন।

আসলে, ভারতীয় রেল ইসরোর সহায়তায় এমন একটি প্রযুক্তি তৈরি করেছে, যার সাহায্যে দেশে চলমান প্রতিটি ট্রেনের সঠিক সময়সূচি এবং অবস্থানের তথ্য রেলের পাশাপাশি যাত্রীদের কাছেও থাকবে। রেলের তরফ থেকে জানানো হয়েছে যে, এই আধুনিক প্রযুক্তির আওতায় রেলের ২৭০০টি লোকোমোটিভে আরটিআইএস, অর্থাৎ রিয়েল টাইম ট্রেন ইনফরমেশন সিস্টেম যন্ত্রপাতি বসানো হয়েছে, যা প্রতি ৩০ সেকেন্ডে তথ্য প্রদান করতে থাকবে।

এর মাধ্যমে যাত্রীরা সর্বশেষ অবস্থার তথ্য পাবেন। বর্তমানে প্রায় ৬৫০০টি ইঞ্জিনে জিপিএস লাগানো আছে, যার ফিড সরাসরি কন্ট্রোল অফিস অ্যাপ্লিকেশনে পাঠানো হয়। এই কারণে শুধু রেলওয়ের কর্মকর্তারাই ট্রেনের অবস্থান যাচাই করতে পারেন, বাকি সাধারণ যাত্রীরা সেই সম্পর্কে তথ্য পান না। এই সমস্যা দূর করতে ইসরোর সহযোগিতায় রিয়েল টাইম ট্রেন ইনফরমেশন সিস্টেমের সাহায্যে একটি স্টেশন থেকে ট্রেনের আগমন, প্রস্থান এবং পাসিং সম্পর্কে সঠিক সময় তথ্য স্বয়ংক্রিয়ভাবে রেল ব্যবস্থা এবং যাত্রীদের কাছে উপলব্ধ হবে।

রেল মন্ত্রকের মতে, আরটিআইএস প্রতি ৩০ সেকেন্ডের ব্যবধানে তথ্য সরবরাহ করবে। এর মাধ্যমে এখন ট্রেনের গতি ও অবস্থান নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা যাবে। মন্ত্রণালয় বলছে, ২৭০০টি লোকোমোটিভে আরটিআইএস সরঞ্জাম বসানো হয়েছে। দ্বিতীয় পর্যায়ে, ইসরোর স্যাটকাম হাব ব্যবহার করে এই পরিকল্পনায় আরো ৬০০০ ইঞ্জিন অন্তর্ভুক্ত করা হবে। আমরা আপনাকে বলি যে দুই বছর আগে রেল মন্ত্রক ট্রেনের লোকোমোটিভগুলিকে উন্নত করতে ইসরোর সাথে রিয়েল টাইম ট্রেন ইনফরমেশন সিস্টেমের অধীনে ডিভাইসটি ইনস্টল করার কাজ শুরু করেছিল। এখনো পর্যন্ত ৯০ শতাংশ ইঞ্জিন প্রযুক্তিতে লাগানো হয়েছে। সমস্ত দিক দিয়ে চলমান ট্রেনগুলিতে রিয়েল টাইম রিপোর্টিং করা হচ্ছে। যার ফলে যাত্রীরা ট্রেনের সময়সূচি সম্পর্কে সঠিক তথ্য পাচ্ছেন।